Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতির পিতাকে নিয়ে গান গাইবেন বিশ্বের ১৩০ জন শিল্পী

এর পূর্বে কখনোই কোনো গান এত ভাষায় রূপান্তরিত করে এত জন শিল্পীর সমন্বয়ে আয়োজন করা হয়নি

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০২:০০ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা গানকে ১২৯টি ভাষায় রূপান্তরিত করে, ১৩০টি ভাষায় সুর দিয়ে, ১৩০ জন আন্তর্জাতিক মানের শিল্পীর করা ১৩০টি গানের ভিডিও নির্মাণ করা হবে। এর পূর্বে কখনোই কোনো গান এত ভাষায় রূপান্তরিত করে এত জন শিল্পীর সমন্বয়ে আয়োজন করা হয়নি। তাই, গানটির গিনেজ রেকর্ড বই এ জায়গা করে নেওয়ারও সম্ভাবনা রয়েছ।

ইতোমধ্যেই দক্ষিণ এশিয়ার ৬টি দেশের শিল্পীরা গানটির কণ্ঠ ধারণ করার কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়াও, প্রথমবারের মতো ইয়ানি মিউজিসিয়ান পেড্রো ইউস্টাচে, অনুষ্কা শংকর, টু সেলোস, আরিক ইমপ্রোটা, ভায়োলিন ব্রাদার্সের মত আরও অনেক শীর্ষ যন্ত্রশিল্পীরা গানটির জন্য বাদ্যযন্ত্র বাজাবেন বলে জানা গেছে।

গানটির কথা লিখেছেন তৌহিদুল ইসলাম, সুর দিয়েছেন রিছিল জাদু ও সৈয়দ সুজন। সংগীতায়োজনও করছেন বাংলাদেশের সৈয়দ সুজন। আগামী বছরের মাঝামাঝি সময়ে বিশ্বব্যাপী ১৩০ টি গান প্রকাশিত হবে একটি সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে।

গানটির প্রসঙ্গে সংগীত পরিচালক সৈয়দ সুজন বলেন, আমার মনে হয় না বাংলাদেশে এই ধরনের কাজ আগে হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পুরো বিশ্বের কাছে গানের মধ্য দিয়ে ছড়িয়ে দেওয়াই আমাদের লক্ষ্য।

About

Popular Links