Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

এবার অস্কারে বাংলাদেশের দুই চলচ্চিত্র

শুধু ‌'রেহানা মরিয়ম নূর' ই নয়, অস্কারের সাধারণ বিভাগে মনোনয়ন পেয়েছে নাট্যজন গাজী রাকায়েত নির্মিত বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি চলচ্চিত্র ‘গোর’

আপডেট : ০৬ নভেম্বর ২০২১, ০২:১০ এএম

আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‌"রেহানা মরিয়ম নূর" অস্কারের এবারের আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে মনোনয়নপত্র পেয়েছে।

শুধু ‌"রেহানা মরিয়ম নূর" ই নয়, অস্কারের সাধারণ বিভাগে মনোনয়ন পেয়েছে নাট্যজন গাজী রাকায়েত নির্মিত বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি চলচ্চিত্র ‘গোর’।

 অস্কারের ৯৪তম আসরের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই কমিটি আজমেরী হক বাঁধন অভিনীত "রেহানা মরিয়ম নূর" চলচ্চিত্রটিকে পাঠিয়েছে।

অপরদিকে, একই আসরে সাধারণ বিভাগে প্রতিযোগিতার অংশ নিচ্ছে বাংলাদেশের আরেকটি চলচ্চিত্র "গোর"। চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে সরকারি অনুদানে। ছবিটির পরিচালনা, কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা গাজী রাকায়েত নিজেই। 

গত বছরের ডিসেম্বর মাসে "গোর" চলচ্চিত্রটি বাংলাদেশে মুক্তি পেয়েছিল। সিনেমাটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক আরও দুইটি ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে।

বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ ২০০৩ সাল থেকে অস্কারের বিদেশি ভাষার ছবির জন্য বাংলাদেশের সিনেমা অফিশিয়ালি পাঠিয়ে আসছে। এর শুরু হয়েছিল গুণী নির্মাতা তারেক মাসুদের "মাটির ময়না" চলচ্চিত্রটি দিয়ে। সেই ধারাবাহিকতায় গত অক্টোবর মাসে বাংলাদেশের সর্বশেষ ছবি "রেহানা মরিয়ম নূর" এবারের অস্কারের আসরে পাঠায় সংগঠনটি।

৯৪তম অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ জানান, "মাটির ময়না" দিয়ে বাংলাদেশের চলচ্চিত্র অস্কারে পাঠানো শুরু হয়েছিল। কিন্তু এ প্রথমবার বাংলাদেশ থেকে একসঙ্গে দুটি ছবি অস্কারে যাচ্ছে। যা বাংলাদেশিদের জন্য সুখের খবর বয়ে আনতে পারে।

About

Popular Links