Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

পদ্মশ্রী পুরস্কার পেলেন কঙ্গনা

সংগীতশিল্পী আদনান সামি, সুরেশ ওয়াদকার, বলিউডের প্রযোজক-পরিচালক করণ জোহর, প্রযোজক একতা কাপুর, টিভি অভিনেত্রী সারিতা জোশিও এ বছর এই পুরস্কার জিতেছেন

আপডেট : ১৮ মে ২০২২, ০১:১৩ পিএম

ভারতের ৪র্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন কঙ্গনা রানাউত। কঙ্গনা ছাড়াও সংগীতশিল্পী আদনান সামি, সুরেশ ওয়াদকার, বলিউডের প্রযোজক-পরিচালক করণ জোহর, প্রযোজক একতা কাপুর, টিভি অভিনেত্রী সারিতা জোশি এ সম্মাননা লাভ করেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ কথা জানা যায়।

যদিও কঙ্গনা আর আদনান সামি বাদে কেউই এখনও নিজ হাতে সম্মাননা নেননি। কারণ পুরস্কার জয়ীদের হাতে দুই পর্বে সম্মাননা তুলে দেওয়া হবে। আপাতত শুধু প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছে। আর সোমবার (৮ নভেম্বর) নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত প্রথম পর্বে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের হাত থেকে পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করেন কঙ্গনা এবং আদনান সামি।

Actor Kangana Ranaut receives the Padma Shri Award 2020. pic.twitter.com/rIQ60ZNd9i

— ANI (@ANI) November 8, 2021

কঙ্গনা কিছুদিন আগেই “মণিকর্ণিকা” এবং “পাঙ্গা” ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে চতুর্থবারের মতো জাতীয় পুরস্কার জিতেছেন। এর আগে ‘‘ফ্যাশন’’, ‘‘কুইন’’ ও ‘‘তনু ওয়েডস মনু’’ চলচ্চিত্রে অভিনয় করে তিনবার জাতীয় পুরস্কার জিতেছেন ৩২ বছর বয়সী কঙ্গনা। সর্বশেষ তাকে দেখা গিয়েছে জয়ললিতার বায়োপিক “থালাইভি” চলচ্চিত্রে।

পাকিস্তানি বংশোদ্ভূত আদনান সামিকে ভারতের চতুর্থ সর্বোচ্চ সম্মানে ভূষিত করা নিয়ে কম বিতর্ক হয়নি। কালো রঙা শেরওয়ানি পরে রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী সম্মাননা গ্রহণ করেন ২০১৬ সালে ভারতীয় নাগরিকত্ব পাওয়া এই সঙ্গীতশিল্পী।

Singer Adnan Sami receives the Padma Shri Award 2020. pic.twitter.com/SfL988lugY

— ANI (@ANI) November 8, 2021

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শনিবার (২৫ জানুয়ারি) পদ্মশ্রী বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর শিল্পকলা, সাহিত্য, শিক্ষা, চিকিৎসা, শিল্প-বাণিজ্য, ক্রীড়া, সমাজকর্ম, বিজ্ঞান ও প্রকৌশল খাতের ১১৮ জন প্রখ্যাত ব্যক্তিকে পদ্মশ্রী দিয়েছে ভারত সরকার। এছাড়া, ৭ জন পদ্মবিভূষণ ও ১৬ জন পদ্মভূষণ সম্মাননা পেয়েছেন।

About

Popular Links