Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বড় পর্দায় তাহসান-বাঁধন জুটির ‘অ্যা ব্লেসড ম্যান’

চলচ্চিত্রটির মধ্য দিয়ে প্রথমবারের মত বড় পর্দায় দেখা যাবে তাহসান-বাঁধন জুটিকে

আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ০৩:৫৩ পিএম

দর্শকদের চাহিদা ও গল্পের চরিত্র অনুযায়ী চলচ্চিত্র নির্মাতাগণ বিভিন্ন ভাবে সাজিয়ে থাকেন তাদের সিনেমার অভিনেতা-অভিনেত্রীদের সন্নিবেশ। কখনও মূল চরিত্রে নতুন নায়ক-নায়িকা দিয়ে চমকে দেন দর্শকদের। আবার কখনও একসাথে জোট বাঁধেননি এমন সংবেদনশীল তারকাদের ছবির শ্রেষ্ঠাংশে এনেও হৈচৈ ফেলে দেন। ঠিক এমনটাই হতে যাচ্ছে “অ্যা ব্লেসড ম্যান” শিরোনামের সিনেমাটির বেলায়। প্রথমবারের মত বড় পর্দায় দেখা যাবে তাহসান-বাঁধন জুটিকে। চলুন, চলচ্চিত্রটির ব্যাপারে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

মনস্তাত্ত্বিক থ্রিলারধর্মী চলচ্চিত্র ‘অ্যা ব্লেসড ম্যান’

আধুনিক রূপকথার কাহিনীকে উপজীব্য করে এগিয়ে যাবে সিনেমাটির চিত্রনাট্য। এই আলোকে দর্শককে উৎকন্ঠায় ভরিয়ে দিতে নাটকীয় ভঙ্গিমায় সংযোজন ঘটবে কিছু মনস্তাত্ত্বিক উপকরণ। সর্বসাকূল্যে শেষ দৃশ্য পরিবেশনের পরেও রেশ রেখে যাবার উদ্দেশ্য নিয়ে অতিযত্নে বোনা হয়েছে এই ‍সিনেমার গল্প।

অ্যা ব্লেসড ম্যান সৃষ্টির নেপথ্যে যারা

ধরাবাঁধা বাংলা সিনেমার গণ্ডি পেরিয়ে “দ্যা লাস্ট ঠাকুর” নামের জনপ্রিয় চলচ্চিত্রটি নির্মিত হয়েছিলো ২০০৮ সালে। তার প্রায় এক যুগ পর দ্বিতীয়বার পরিচালনায় নামছেন ২০১৮ এর “হাসিনা: অ্যা ডটার’স টেল” ডকু চলচ্চিত্রের চিত্রগ্রাহক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ চলচ্চিত্র নির্দেশক সাদিক আহমেদ। তিনি সিনেমা বানানোর কাজ শুরু করেন শর্টফিল্ম “তাঞ্জু মিঞা” নির্মাণের মাধ্যমে ২০০৬ সালে।

“অ্যা ব্লেসড ম্যান”-এর প্রযোজনায় থাকছে অ্যাপল বক্স। ২০২২ এর জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে ছবিটি শ্যূটিং-এর সেটে যাবে। অবশ্য গত দুই মাস ধরে অভিনেতা-অভিনেত্রীদের তাদের নিজ নিজ ভূমিকায় অনুশীলন করছে। কারণ সাদিকের প্রথম ছবির মতই এটাও অন্যান্য আর দশটা বাংলা সিনেমা থেকে আলাদা। ছবিটির নায়ক সঙ্গীতশিল্পী তাহসানের ভাষায়, “বাংলা সিনেমা অনেকভাবে আমরা দেখেছি, কিন্তু সাদিক আহমেদের দেখার ভঙ্গিমা একেবারে আলাদা।”

চিত্রনায়িকা বাঁধন অ্যাপল বক্স মুভি নির্মাণ প্রতিষ্ঠানকে সরাসরি মুম্বাই প্রোডাকশন হাউজের সাথে তুলনা করেছেন। আর সিনেমার গল্পের ব্যাপারে বলতে গিয়ে বলেন, “এটা আসলে কোনো নায়ক-নায়িকা নির্ভর গল্প নয়। এ ধরনের গল্প এখনও আমাদের দেশের পর্দায় উঠে আসেনি।”

অ্যা ব্লেসড ম্যান-এ যারা অভিনয় করেছেন

তাহসান রহমান খান সঙ্গীতশিল্পী হিসেবেই ভক্তদের কাছে সর্বাধিক পরিচিত। কিন্তু গানের পাশাপাশি ধারাবাহিক নাটক “কাছের মানুষ”-এ তার ছোট ভূমিকাটুকু এখনো ভক্তরা মনে রেখেছে। এরপর গানের এলবামের সাথে যুগপৎ ভাবে করে গেছেন অনেক নাটক যেগুলো তাকে ছোট পর্দার রোমান্টিক হিরো হিসেবে আলাদা ক্ষেত্র দিয়েছে। তিনি ২০১৫ সালের শিহাব শাহীনের “ছুয়ে দিলে মন” সিনেমার গানে কন্ঠ দিয়েছেন। তার অভিনীত প্রথম ছবি ‘যদি একদিন’ ২০১৯ সালে মুক্তি পায়। “অ্যা ব্লেসড ম্যান” সিনেমাটিতে তার চরিত্রটি বেশ চ্যালেঞ্জিং এবং সেটার জন্য যথাযথ প্রস্তুতিও নিচ্ছেন এই মেধাবী অভিনেতা।

সিনেমাটির নায়িকা আজমেরি হক বাঁধন নিজের চরিত্রটির জন্য শারীরিক ও মানসিক ভাবে নিজেকে ফিট করে নিচ্ছেন। ২০০৬ সালের লাক্স চ্যানেল আই সুপারস্টার-এ রানার্স আপ হয়ে লাইমলাইটে আসেন তিনি। এরপর ছোট পর্দায় বেশ পরিচিত মুখ হয়ে ওঠেন বাঁধন। ২০২১ সালে তার অভিনীত “রেহানা মারিয়াম নূর” প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে কান চলচ্চিত্র উৎসবে আ সার্তেইন রিগার্দ বিভাগে নির্বাচিত হয়। এ অভিনয়ের জন্য তিনি এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করেন। বর্তমানে বাঁধন বলিউড সিনেমা “খুফিয়া”র কাজ নিয়ে ব্যস্ত আছেন।

তাহসান-বাঁধন জুটি ছাড়াও চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে দেখা যাবে ইরফান সাজ্জাদ, নাসির উদ্দিন, এবং সুষমা সরকার’কে।


About

Popular Links