Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

একাত্তরের বীর ফ্লোরিডা রোজারিওকে নিয়ে নাটক

পাকিস্তানের মিলিটারি ক্যাম্পে অবর্ণনীয় নির্যাতনের শিকার হওয়া এই নারী মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন

আপডেট : ১০ ডিসেম্বর ২০২১, ০৮:২০ পিএম

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলার লাখ লাখ তরুণীকে পাকিস্তানের মিলিটারি ক্যাম্পে ধরে নিয়ে যাওয়া হয়েছিল। ফ্লোরিডা রোজারিও ছিলেন তদেরই একজন। খ্রিস্টান ধর্মাবলম্বী হওয়ায় তার ওপর পাকিস্তানি হানাদারদের নির্যাতনের মাত্রা বেশিই ছিল। মিলিটারি ক্যাম্পে অবর্ণনীয় নির্যাতনের শিকার হওয়া ফ্লোরিডা একসময় মুক্তিযুদ্ধে অংশ নেন।

এবারের বিজয় দিবস উপলক্ষে একাত্তরের মুক্তিযুদ্ধের বীর ফ্লোরিডা রোজারিওর ত্যাগ ও বীরত্বের গল্প নিয়ে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘‘উত্তোলিত তর্জনী’’। আল মনসুরের চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন লুৎফর রহমান রবিন। সদ্য নাটকটির শুটিং শেষ হয়েছে।

নাটকের গল্প সম্পর্কে লুৎফর রহমান রবিন জানান, আর্মি ক্যাম্পে বন্দি থেকে ফ্লোরিডাকে নির্যাতিত হতে হয়। তবে একটা সময় তার মনে পড়ে বঙ্গবন্ধু ও তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের কথাগুলো। তারপরই দুজন মিলিটারিকে মেরে ফ্লোরিডা ক্যাম্প থেকে পালিয়ে যায়। শুরু হয় তার যুদ্ধযাত্রা। এই যাত্রায় তার সঙ্গী হন আরও কয়েকজন যোদ্ধা। যুদ্ধের এই নিঃসীম অন্ধকার পথ পাড়ি দিয়ে বিজয়ের এক ভোরে তারা স্বাধীন দেশের পতাকা ওড়ান।

নাটকে ফ্লোরিডা রোজারিওর ভূমিকায় থাকছেন ফারজানা ছবি। 

তিনি বলেন, ‘‘অসাধারণ একটা গল্প। আর চরিত্রটি আরও অনবদ্য। এই গল্পে মুসলমান, হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টান- চার সম্প্রদায়ের চারজন মানুষ দলবদ্ধ হয়ে যুদ্ধের এই যাত্রা শুরু করে। আমি মনে করি এ চরিত্রগুলোই আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম মুখপাত্র। কাজটি করে খুব শান্তি শান্তি লাগছে।’’

বিজয় দিবস উপলক্ষে ১১ ডিসেম্বর রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) ‘‘উত্তোলিত তর্জনী’’ নাটকটি প্রচারিত হবে।

About

Popular Links