Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

৪৪ প্রেক্ষাগৃহে আসছে সিয়ামের ‘মৃধা বনাম মৃধা’

আগামী ২৪ ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে সামাজিক গল্প নির্ভর এ চলচ্চিত্রটি

আপডেট : ২০ ডিসেম্বর ২০২১, ১২:৫৮ পিএম

আগামী শুক্রবার (২৪ ডিসেম্বর) একযোগে দেশের ৪৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে সিয়াম আহমেদ অভিনীত চলচ্চিত্র ‘‘মৃধা বনাম মৃধা’’। এ চলচ্চিত্রে সিয়ামের বিপরীতে অভিনয়ের মাধ্যমে বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে ছোট পর্দার অভিনেত্রী নোভা ফিরোজের।

ইতোমধ্যে চলচ্চিত্রের শিরোনামটি সিনেমা পাড়ায় বেশ নাম কুড়িয়েছে। ছবিতে ‘‘মৃধা’’ নামটি মূলত বংশীয় নাম। যে পরিবারটির গল্প এখানে দেখানো হয়েছে তার সদস্যদের বংশ নাম মৃধা। এ পরিবারের প্রতিটি সদস্যের ভেতর-বাহির, পারস্পরিক বোঝাপড়া, সম্পর্কের টানাপোড়েন নিয়ে দানা বাঁধতে থাকে আবহমান সামাজিক প্রেক্ষাপট। স্বভাবতই প্রতিটি দর্শক যেন নিজের জীবনের সাথে সাদৃশ্যতা খুঁজে পায় তেমনি উপাদানকে চিত্রনাট্যে উপজীব্য করা হয়েছে। এমনি সামাজিক গল্প প্রিয় দর্শকদের জন্য ছবির পরতে পরতে অত্যন্ত সুক্ষ সংলাপ ও চিত্রনাট্যের কাজ করেছেন এ সময়ের প্রখ্যাত চিত্রনাট্যকার রায়হান খান।

কোনো সম্পাদনা ছাড়াই গত ১২ ডিসেম্বর মুক্তির জন্য ছাড়পত্র পেয়ে যায় ‘‘মৃধা বনাম মৃধা’’ সিনেমাটি। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্যরা এ চলচ্চিত্রের বেশ প্রশংসা করেন।

করোনাভাইরাসের কারণে লকডাউনের কঠিন সময়ের মধ্যেই ২০২১ সালের ফেব্রুয়ারিতে ছবিটির শ্যুটিং শুরু হয়। সিনেমাটির জন্য নিবেদিত প্রাণ এক ঝাঁক কলাকুশলীর অক্লান্ত পরিশ্রমে সিনেমাটির শ্যুটিং-এর সার্বিক কাজ শেষ হয় আগস্টের প্রথম সপ্তাহে। গত ১৫ ডিসেম্বর অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের ব্যানারে পরিবেশিত ছবিটির শৈল্পিক পোস্টার প্রকাশিত হয়।


আরও পড়ুন- জানা গেলো সিয়াম-পূজার ‘শান’ মুক্তির তারিখ


‘‘মৃধা বনাম মৃধা’’ চলচ্চিত্রের মাধ্যমে পরিচালনায় অভিষেক ঘটছে বিজ্ঞাপন ইন্ডাস্ট্রির সর্বকনিষ্ঠ নির্মাতা রনি ভৌমিকের। শুধু পরিচালনাই না, এ সিনেমার অন্যতম প্রযোজকও তিনি। ২০১৫ সাল থেকে পরিচালনার যুক্ত থাকা রনি ভৌমিক নির্মাণ করেছেন দুই শতাধিকেরও বেশি বিজ্ঞাপন। দেশের নামকরা প্রোডাকশন হাউজ হাফ স্টপ ডাউনে কাজ করার সৌভাগ্য থাকা রনি ভৌমিক.২০১৮ সালে নিজের প্রযোজনা সংস্থা টোস্টার প্রোডাকশন প্রতিষ্ঠা করেন। এ প্রোডাকশন হাউজের ব্যানারেই আসতে যাচ্ছে চলচ্চিত্রটি।

টোস্টার প্রোডাকশন ছাড়াও সিনেমাটির প্রধান অভিনেত্রী  নোভা ফিরোজ এবং ওয়েব প্ল্যাটফর্ম টফি রয়েছে প্রযোজক হিসেবে। একুশ শতকের নতুন ধারার এই সামাজিক সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তির পর প্রথম টফি অরিজিনাল ওয়েব ফিল্ম হিসেবেও প্রকাশিত হবে।

বাংলাদেশ ছাড়াও ভারতের কলকাতা ও চেন্নাই এবং যুক্তরাষ্ট্রে ছবিটির পোস্ট প্রোডাকশনের কাজ সম্পন্ন হয়। অডিও ও গ্রাফিক্সের অংশটুকু ঢাকায় করা হলেও কালার কারেকশনের কাজ করা হয়েছে কলকাতায়ই।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে চলচ্চিত্রের আবহসংগীত পরিচালনায় ছিলেন দেশের প্রখ্যাত মিউজিক কম্পোজার ইমন সাহা। তার সঙ্গে সাউন্ড মিক্সিংয়ে অবদান রেখেছেন যুক্তরাষ্ট্রের জেরেমি হাওয়ার্ড।

সিয়াম-নোভা জুটির পাশাপাশি এ চলচ্চিত্রে দেখা যাবে একাধারে মডেল, অভিনেত্রী, নৃত্যশিল্পী, সেট ডিজাইনার এবং মেক-আপ শিল্পী সানজিদা প্রীতিকে। গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে তারিক আনাম খান ও নিমা রহমান-এর মত শক্তিমান অভিনয়শিল্পীদেরও। এছাড়াও আছেন মিলন ভট্টাচার্য, তৌফিকুল ইসলাম ইমন ও মাসুদুল আমিন রিন্টু।

বছরের শেষ লগ্নে তারুণ্য নির্ভর কলাকুশলী দ্বারা নির্মিত ‘‘মৃধা বনাম মৃধা’’ সিনেমাটি দর্শকদের বহু প্রত্যাশিত সামাজিক ছবির খোরাক মেটানোর পাশাপাশি নতুন বছরে সামাজিক ছবির নতুন ধারা তৈরির ক্ষেত্রে যুগান্তকারী অবদান রাখতে পারে। তাছাড়া, এক দল তরুণের এরকম কন্টেন্ট নির্মাণ আরও বেশি তারুণ্য নির্ভর কাজের ক্ষেত্র বৃদ্ধি করতে পারে, যা বাংলাদেশি সিনেমার ধারা ও মানোন্নয়নে মাইলফলক সৃষ্টি করতে পারে।

About

Popular Links