Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

অস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ ‘রেহানা মরিয়ম নূর’

এই বিভাগে ৯২ দেশ থেকে জমা পড়া সিনেমা থেকে প্রাথমিক ভোটের জন্য ১৫টি সিনেমার নাম প্রকাশ করেছে একাডেমী অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ

আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ০৪:৩০ পিএম

আবদুল্লাহ মোহাম্মাদ সাদের চিত্রনাট্য ও পরিচালনায় কান চলচ্চিত্র উৎসবফেরত “রেহানা মরিয়ম নূর” সিনেমা ৯৪তম একাডেমী অ্যাওয়ার্ডে “বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম” বিভাগের সংক্ষিপ্ত তালিকা থেকেই বাদ পড়েছে। 

এই বিভাগে ৯২ দেশ থেকে জমা পড়া সিনেমা থেকে প্রাথমিক ভোটের জন্য ১৫টি সিনেমার নাম প্রকাশ করেছে একাডেমী অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ। সেই তালিকায় নাম নেই বাংলাদেশের এ সিনেমার।

আবদুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। তাকে দেখা গেছে বেসরকারি মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকার চরিত্রে। মেয়েকে একা বড় করা, বাবা, মা ও ভাইয়ের দেখাশোনা, খরচ জোগাড়সহ সবই করতে হয় তাকে। যৌন হয়রানির শিকার এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী অপর শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে সে। একই সময় তার ছয় বছর বয়সী মেয়ের সঙ্গে বিদ্যালয় কর্তৃপক্ষ রূঢ় আচরণ করে। এমন পরিস্থিতিতে সন্তান ও ছাত্রীর জন্য ন্যায়বিচারে অনড় রেহানা। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

এদিকে এবারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া ছবিগুলোর মধ্যে বেশিরভাগই ৭৪তম কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে ছিল। সেগুলোর সবই পুরস্কারও জিতেছে। মূল প্রতিযোগিতা বিভাগে যৌথভাবে গ্রাঁ প্রিঁ জয়ী আসগর ফারহাদির “অ্যা হিরো” (ইরান) ও জুহো কুয়োসমানেন পরিচালিত “কম্পার্টমেন্ট নম্বর সিক্স” (ফিনল্যান্ড), সেরা চিত্রনাট্য পুরস্কার জয়ী রাইয়ুসুকি হামাগুচির “ড্রাইভ মাই কার” (জাপান), সেরা অভিনেত্রীর পুরস্কার জয়ী জোয়াকিম ট্রিয়ার পরিচালিত “দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড” (নরওয়ে) অস্কারের সংক্ষিপ্ত তালিকায় রয়েছে।

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখার সংক্ষিপ্ত তালিকায় এশিয়া মহাদেশের মধ্যে ভুটান, ইরান ও জাপানের ছবি জায়গা পেয়েছে। নারী নির্মাতার ছবি আছে চারটি। আর বিভিন্ন দেশের নির্মাতাদের প্রথম ছবি রয়েছে পাঁচটি। এগুলো হলো “হাইভ”, “লুনানা: অ্যা ইয়াক ইন দ্য ক্লাসরুম”, “ল্যাম্ব”, “প্লেগ্রাউন্ড” এবং “প্রেয়ারস ফর দ্য স্টোলেন”।

উল্লেখ্য, মনোনয়ন তালিকা নির্বাচনের ভোটগ্রহণ আগামী ২৭ জানুয়ারি শুরু হয়ে চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে ৮ ফেব্রুয়ারি।

About

Popular Links