Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বড়সড় ধর্মঘটের মুখে হলিউড

১৯৬০ সালের পর হলিউডে এমন ধর্মঘট হয়নি। ধর্মঘট চলতে থাকলে ইন্ডাস্ট্রি স্তব্ধ হয়ে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা

আপডেট : ১৩ জুলাই ২০২৩, ১০:১০ এএম

চিত্রনাট্যকাররা আগেই ধর্মঘট করেছে। এবার সেই পথেই হাটতে চলেছে অভিনেতাদের ইউনিয়ন। মার্কিন সময় বুধবার রাতের মধ্যে আলোচনা সফল না হলে অনির্দিষ্ট সময়ের জন্য ধর্মঘটের হুমকি দেয় অভিনেতাদের ইউনিয়ন। আলোচনা শুরু হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তা ফলপ্রসূ হবে কি-না, তা এখনো স্পষ্ট নয়।

হলিউডের অভিনেতা ইউনিয়নের নাম “স্য়াগ-আফট্রা”। প্রায় এক লাখ ৬০,০০০ অভিনেতা এর সঙ্গে যুক্ত। একাধিক দাবি তাদের। বেতন বৃদ্ধি করতে হবে, অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলো থেকে অভিনেতাদের বেশি টাকা দিতে হবে।

সাধারণত কোনো ছবি বা সিরিয়াল যখন মার্কিন টেলিভিশনে দেখানো হয়, তখন সেই ছবির জনপ্রিয়তার উপর নির্ভর করে অভিনেতাদের বিশেষ স্টিমিউলেশন বা ইনসেনটিভ (প্রণোদনা) দেওয়া হয়। যা অভিনেতাদের রোজগারের একটি বড় জায়গা।

অভিযোগ রয়েছে, অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো কোন ছবি কেমন চলছে, তার নির্দিষ্ট কোনো তথ্য দেয় না। ইনসেনটিভও দেওয়া হয় না। ইউনিয়নের দাবি, স্ট্রিমিং সংস্থাগুলোকেও সেই ইনসেনটিভ দিতে হবে।

ইউনিয়নের অভিযোগ, এ বিষয়ে স্টুডিও কর্তৃপক্ষের সঙ্গে তারা আলোচনার চেষ্টা করেছিল। কিন্তু স্টুডিও কর্তৃপক্ষ তাদের কথা শোনেননি। উপরন্তু তারা খবর ফাঁস করে দিয়েছে বাইরে। তাই প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছে ইউনিয়ন। বুধবার রাতে সেই বৈঠক শুরু হয়েছে।

লেখকদের ধর্মঘট

গত মে মাস থেকে হলিউডের লেখকেরা ধর্মঘট শুরু করেছেন। সাড়ে ১১,০০০ লেখক একসঙ্গে ধর্মঘটে নেমেছেন। বেতনবৃদ্ধিসহ একাধিক দাবি আছে তাদের। অভিনেতাদের বৈঠকে তাদের কথাও উঠবে বলে মনে করা হচ্ছে।

১৯৬০ সালের পর হলিউডে এমন ধর্মঘট হয়নি। ধর্মঘট চলতে থাকলে ইন্ডাস্ট্রি স্তব্ধ হয়ে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

About

Popular Links