Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের পর ৬০ লাখ নতুন গ্রাহক পেয়েছে নেটফ্লিক্স

অনেকেই আশঙ্কা করেছিলেন, নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হলে হিতে বিপরীত হতে পারে

আপডেট : ২০ জুলাই ২০২৩, ০৮:০১ পিএম

উন্নতমানের বিভিন্ন কন্টেন্টের জন্য বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম হলো নেটফ্লিক্স। বিশ্বজুড়ে বিভিন্ন প্রান্তে নেটফ্লিক্সের অসংখ্য গ্রাহক। কিন্তু গ্রাহক সংখ্যার তুলনায় প্রতিষ্ঠানটির আয় নিতান্তই কম। এর পেছনে অন্যতম বড় কারণ ছিল একই অ্যাকাউন্টের পাসওয়ার্ড বহুজনের মধ্যে ভাগাভাগি করা।

গত ২৩ মে গ্রাহকদের কাছে এক ই-মেইলে নেটফ্লিক্স জানায়, তাদের পাসওয়ার্ড শেয়ারিং নীতিমালায় পরিবর্তন আসছে। নতুন নিয়মে, যুক্তরাষ্ট্রে নেটফ্লিক্স ব্যবহারকারীরা প্রতি মাসে অতিরিক্ত ৭.৯৯ ডলার ফি দিয়ে বাড়ির বাইরে একজন সদস্য যোগ করতে পারবেন।

অনেকেই আশঙ্কা করেছিলেন, নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হলে হিতে বিপরীত হতে পারে। কিন্তু তা হয়নি। পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের পদক্ষেপটি ইতিবাচক ফলাফল দেখাচ্ছে। কোম্পানিটি বলেছে, সাম্প্রতিক মাসগুলোতে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা বাড়তে দেখা গেছে।

২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে ৬০ লাখ নতুন গ্রাহক যোগ করেছে নেটফ্লিক্স। এর ফলে, কোম্পানির গ্রাহক সংখ্যা বেড়েছে ৮%।

কোম্পানির শেয়ারমালিকদের কাছে পাঠানো চিঠিতে নেটফ্লিক্স বলেছে, তাদের পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের পদক্ষেপে গ্রাহক কমেনি, বরং বেড়েছে। তুলনামূলক বেশি মানুষ এখন নিজস্ব অ্যাকাউন্টে সাইন আপ করতে আগ্রহী।

নেটফ্লিক্স শেয়ারমালিকদের বলে, “আমরা এখনও মনিটাইজেশনের প্রাথমিক পর্যায়ে আছি। আমরা পারিবারিকভাবে শেয়ার করা অ্যাকাউন্ট থেকে অর্থের বিনিময়ে নেটফ্লিক্স মেম্বারশিপে ইতিবাচক সাড়া লক্ষ্য করেছি। সেইসঙ্গে আমাদের বাড়তি সদস্য যোগ করার ফিচারেও গ্রাহক বাড়তে দেখা গেছে।”

নেটফ্লিক্সের তথ্য অনুসারে, ফিচারটি এখন ১০০ এর বেশি দেশে পাওয়া যাচ্ছে। এছাড়া, নিজেদের কয়েকটি প্যাকেজও গুটিয়ে নিচ্ছে কোম্পানিটি। নিজেদের ১০ ডলারের “বেসিক” প্যাকেজ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বন্ধ করে দিয়ে প্রতিষ্ঠানটি। এর আগে কানাডাতেও এই প্যাকেজ বন্ধ করা হয়।

নেটফ্লিক্স বলছে, এখনও যেসব দেশে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হয়নি, সেইসব দেশে এই “ক্র্যাকডাউন” চলতে থাকবে। এর মধ্যে রয়েছে ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া ও ক্রোয়েশিয়া।

About

Popular Links