Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বার্বি’ পরিবার নিয়ে দেখার সিনেমা না, অভিমত ভারতীয় অভিনেত্রীর

এই অভিনেত্রী ১০ বছর বয়সী মেয়েকে নিয়ে 'বার্বি' দেখতে গিয়েছিলেন। আপত্তিকর দৃশ্যের কারণে না দেখেই হল থেকে বেরিয়ে যান তারা

আপডেট : ২৫ জুলাই ২০২৩, ০৪:৫৮ পিএম

দশ বছর বয়সী মেয়েকে নিয়ে হলিউড সিনেমা “বার্বি" দেখতে গিয়েছিলেন ভারতীয় অভিনেত্রী জুহি পালমার। শেষ পর্যন্ত না দেখেই ফিরে এসে জুহির অভিযোগ, এই সিনেমা পরিবার নিয়ে দেখার মতো নয়। এ নিয়ে নির্মাতার উদ্দেশে একটি খোলা চিঠিও লিখেছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে চিঠিটি পোস্ট করেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

জুহি পালমার জানান, ১০ বছর বয়সী মেয়েকে নিয়ে “বার্বি” সিনেমা দেখতে যান তিনি। তবে সিনেমার আপত্তিকর দৃশ্যের কারণে ১৫ মিনিট পরই সিনেমা না দেখেই তিনি বেরিয়ে যান। তার মতে, অনেক বাবা-মা এই সিনেমা দেখতে গিয়ে বিব্রত হয়েছেন।

তিনি লিখেছেন, “আমার লেখায় অনেকেই খুশি হবেন না। অনেকেই বিরক্ত হবেন। কিন্তু আমি অভিভাবক হিসেবে এটি বার্বির কাছে লিখছি। এটি আমি অভিভাবকদের জন্য লিখছি। আমি যে ভুল করেছি, আপনারা তা করবেন না। সন্তানসহ এই সিনেমা দেখতে যাওয়ার আগে নিজে একবার পরীক্ষা করুন। দেখুন এই সিনেমা পরিবারসহ দেখা যায় কি-না।”

গ্রেটা গারউইগ পরিচালিত “বার্বি” সিনেমায় বার্বি ও কেনের ভূমিকায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন মার্গট রবি এবং রায়ান গসলিং।

তবে সিনেমাটি যথাযথ নয় বলে মন্তব্য করে জুহি লিখেছেন, “এই সিনেমায় দেখানো বার্বি শিশুদের উপযোগী নয়। এই সিনেমা পরিবারের সবাই একত্রে উপভোগ করতে পারবে না। আমি নিজে এই সিনেমা ভুলে যাব। আমরা যেমন বার্বিকে পছন্দ করি, তার সঙ্গে এর কোনো মিল নেই।”

জুহির এমন মন্তব্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। কেউ তার পক্ষে বলছেন, আবার কেউ করছেন দ্বিমত।

মাত্র কয়েক মিনিট দেখেই সিনেমার ভালোমন্দ বোঝা যায় না মন্তব্য করে একজন লিখেছেন, “১০-১৫ মিনিট দেখে এই সিনেমা নিয়ে মন্তব্য করা উচিৎ নয়। আপনি আগে পুরো সিনেমা দেখুন। আর আপনি কি আপত্তিকর দেখলেন, তাও লেখেননি। এই সিনেমায় শিক্ষণীয় বিষয় রয়েছে। সেগুলো গ্রহণ করুন।”

অপরদিকে আরেকজন লিখেছেন, “এটিতে অস্তিত্বের সংকট, মানসিক স্বাস্থ্য এবং পিতৃতন্ত্রের মতো গভীর বিষয় দেখানো হয়েছে। শিশুরা এটি বুঝতে নাও পারে। কিন্তু ওই দৃশ্য তো মূলত বিষয়গুলো তুলে ধরতেই তৈরি করা হয়েছে।”

অপরদিকে জুহিকে সমর্থন জানিয়ে একজন লিখেছেন, “আপনি চমৎকার লিখেছেন।”

অনেকেই এই অভিনেত্রীকে বাজে মন্তব্য পাত্তা না দেওয়ার পরামর্শ দিয়েছেন। পিতৃতন্ত্র, লিঙ্গ বৈষম্যসহ নানা বিষয়ে তুলে ধরা হয়েছে “বার্বি সিনেমায়। এরই মধ্যে সিনেমাটি বিশ্ব জুড়ে ৩৪০ মিলিয়ন ডলারের বেশি আয় করেছে।

About

Popular Links