Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

জায়েদ খান: ডলার কামানোর জন্য আমার নামে নেতিবাচক সমালোচনা

জায়েদ খান বলেন, আমার ভালো কাজগুলো অনেকের সহ্য হয়নি। ভালো কাজের স্বীকৃতি হিসেবে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেয়েছি

আপডেট : ০৭ আগস্ট ২০২৩, ০৭:০৯ পিএম

গত এক বছরেরও বেশি সময় ধরে ঢাকাই শোবিজ তুমুল আলোচনায় রয়েছে। এর প্রধানতম দুটি কারণ রয়েছে। এর একটি ভালো সিনেমা নির্মাণ করতে শুরু করেছে বাংলাদেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। আর অন্যটি হলো ঢাকাই শোবিজের তারকাদের ব্যক্তিগত জীবন ও কার্যকলাপ।

এই সময়ের মধ্যে সিনেমা নিয়ে তেমন একটা সাড়া ফেলতে পারেননি শিল্পী সমিতির সাবেক সাধারণ সম্পাদক জায়েদ খান। তবে চলচ্চিত্র সমিতির নির্বাচন, প্রেম, বিয়ে, তারকাদের সঙ্গে দ্বন্দ্ব ও বিদেশ সফর নিয়ে তিনিও সংবাদের শিরোনামেই আছেন।

সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্র সফর করেন। সেখানে “ঢালিউড ফিল্ম অ্যান্ড মিউজিক অ্যাওয়ার্ড”-এ অংশ নেন। একই সফরে একটি প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড গ্রহণ করেন। এই দুটি বিষয় নিয়ে দেশে বিরূপ সমালোচনা তৈরি হয়। ফিল্ম অ্যান্ড মিউজিক অ্যাওয়ার্ড অনুষ্ঠান মঞ্চে তিনি যখন ওঠেন তখন দর্শক সারি থেকে “ভুয়া ভুয়া” স্লোগান ওঠে। আর অখ্যাত প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড গ্রহণটি দেশে জাতিসংঘের নামে প্রচারণা পায়। প্রকৃত সত্য সামনে এলে তা আলোচনার জন্ম দেয়।

সম্প্রতি সেই বিষয়টি নিয়ে তিনি বিদেশি সাংবাদিকদের প্রতিক্রিয়া জানান। সেখানে তার “ভুল” ইংরেজি বলা নিয়েও আলোচনা তৈরি হয়।

এসব বিষয় নিয়ে নিজ জেলা পিরোজপুরে রবিবার (৬ আগস্ট) রাতে কথা বলেছেন জায়েদ খান।

পিরোজপুর প্রেসক্লাব মিলনায়তনে “সাপোর্ট মানবকল্যাণ সংস্থা”র আয়োজনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি দাবি করেন, “কিছু মানুষ ইউটিউব আর ফেসবুকে ভিউ বাড়িয়ে ডলার কামাতেই তার নামে অপ্রপচার চালাচ্ছে।”

তিনি বলেন, “আমার ভালো কাজগুলো অনেকের সহ্য হয়নি। আমি চলচ্চিত্র শিল্পী সমিতির দায়িত্ব থাকার সময়ে শিল্পীদের জন্য নিজ উদ্যোগে অনেক ভালো কাজ করেছি। এছাড়া আমি বিগত দিনে আমার সংগঠন ‘সাপোর্ট মানবকল্যাণ সংস্থা’র মাধ্যমে পিরোজপুরে অনেক কাজ করেছি। এই ভালো কাজের স্বীকৃতি হিসেবে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেয়েছি।”

তিনি আরও বলেন, “এছাড়া শিল্পী সমিতিকে ঘিরে আমাকে ও আমার কাজ নিয়ে নানা আলোচনা-সমালোচনা হয়েছে। সেখানে কিছু মানুষ আছেন, যারা আমার কার্যক্রম সহ্য করতে পারেন নাই। তবে সাংবাদিকরা সবসময়ই শিল্পীদের পাশে ছিল, বিভিন্ন সুবিধা ও অসুবিধায় শিল্পীদের পাশে বন্ধুর মতো এগিয়ে এসেছে।”

কিছুদিনের মধ্যেই নতুন সিনেমা মুক্তি পাবে জানিয়ে জায়েদ খান বলেন, “সিনেমাটির বেশিরভাগই পিরোজপুরে চিত্রায়িত হয়েছে। সিনেমাটিতে চেষ্টা করেছি, পিরোজপুরকে ফুটিয়ে তোলার। আর কিছু না হলেও পিরোজপুরের সন্তান হিসেবে আপনারা আমার পাশে থাকলে আমি আগামী দিনে আরও ভালোভাবে এগিয়ে যেতে পারব বলে আশা রাখি।”

About

Popular Links