Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

অস্কার ভোটাধিকারঃ ভারত আছে, বাংলাদেশ নেই।

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের সদস্য তালিকায় সৌমিত্র চট্টোপাধ্যায়, নাসিরুদ্দিন শাহ, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, অনিল কাপুর, আদিত্য চোপড়াসহ আর অনেক ভারতীয়। 

আপডেট : ২৭ জুন ২০১৮, ০৯:২৯ পিএম

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের সদস্য তালিকা  প্রকাশ করা হয়েছে। পাশের দেশ ভারতের বেশ কয়েকজন তারকা এবার এই তালিকায় জায়গা করে নিলেও নাম নেই বাংলাদেশের কোনো শিল্পী-কুশলীর। 

সৌমিত্র চট্টোপাধ্যায়, নাসিরুদ্দিন শাহ, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, অনিল কাপুর, আদিত্য চোপড়াসহ এই তালিকায় আরও আছেন বাঙালি অভিনেত্রী মাধবী মুখার্জি, বলিউডের অভিনেত্রী টাবু ও অভিনেতা আলী ফজল। প্রযোজক শাখায় স্থান পেয়েছেন আদিত্য চোপড়া। আর পোশাক নকশাকার হিসেবে একাডেমির সদস্য হলেন বলিউডের নামজাদা ডিজাইনার মনিশ মালহোত্রা। গেল বছর এই তালিকায় যোগ হয়েছিল অমিতাভ বচ্চন, আমির খান, সালমান খান, ঐশ্বরিয়া রাই বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়া, দীপিকা পাড়ুকোন, গৌতম ঘোষ ও বুদ্ধদেব দাশগুপ্তর নাম।

একাডেমি কর্তৃপক্ষের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের সদস্য হওয়ার মধ্য দিয়ে চলচ্চিত্রের শিল্পী ও কুশলীরা অস্কার আসরে ভোট দেওয়ার অধিকার অর্জন করেন। পাশাপাশি একাডেমির বিভিন্ন আয়োজনে অংশ নেওয়ার যোগ্যতাও অর্জন করেন। 

এ বছর একাডেমি ৫৯টি দেশের ৯২৮ জন নতুন সদস্য যোগ করেছে। চলচ্চিত্রসংশ্লিষ্ট ৯টি শাখার শিল্পী ও কলাকুশলীদের নিয়ে সাজানো হয়েছে নতুন সদস্যদের এই তালিকা। অন্য বছরের তুলনায় এ বছর নারী সদস্যদের অন্তর্ভুক্তি ৩ শতাংশ বেড়েছে। নতুনদের মধ্যে ৪৯ শতাংশই নারী। হয়ত গত বছর থেকে শুরু হওয়া ‘#মিটু’ ও টাইমস আপ কার্যক্রমেরই প্রভাব এটা।

About

Popular Links