Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

তিশার অনুরোধে প্রথমবারের মতো ক্যামেরার সামনে ফারুকী

 আগামী অক্টোবরে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরে ফারুকীর নির্মিত ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে

আপডেট : ৩০ আগস্ট ২০২৩, ০৫:৩৫ পিএম

দুই যুগেরও বেশি সময় ধরে চলচ্চিত্র-নাটক নির্মাণের সঙ্গে জড়িয়ে আছেন মোস্তফা সরয়ার ফারুকী। বাংলাদেশের বিনোদন জগতেও তিনি বেশ পরিচিত এক নাম। দীর্ঘদিন ধরেই নির্মাণের সঙ্গে জড়িয়ে থাকলেও কখনো ক্যামেরার সামনে দেখা যায়নি ফারুকীকে। কিন্তু প্রথমবারের মতো ফারুকীকে পর্দায় অভিনয় করতে দেখবেন দর্শকরা।

ওটিটি প্ল্যাটফর্ম চরকির উদ্যোগে “মিনিস্ট্রি অব লাভ” সিরিজের অংশ হিসেবে “মনোগামী” এবং “সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি” নামের দুটি সিনেমা পরিচালনা করেছেন ফারুকী। নিজের নির্মিত “সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি” ছবিতেই অভিনয় করেছেন এই পরিচালক। এখানে ফারুকীর সহশিল্পী হিসেবে আছেন তার স্ত্রী ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা।

সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি সিনেমায় নুসরাত ইমরোজ তিশা/ফেসবুক

অভিনয়ের পাশাপাশি দর্শকদের আরও একটি সুখবর দিয়েছেন ফারুকী। তার পরিচালিত “সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি” সিনেমাটি বুসান চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে। বুধবার (৩০ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ফারুকী নিজেই এসব তথ্য নিশ্চিত করেছেন।

ফেসবুক পোস্টে ফারুকী বলেন, “গত পঁচিশ বছর ধরে কাজ করছি। নানা রকম গল্প বলার চেষ্টা করেছি। সেগুলোর একেকটা একেক রকম ভাবে মানুষকে স্পর্শ করেছে। কোনোটা বেশি, কোনোটা হয়তো কম। অভিনয় কেমন হওয়া উচিত, কোন গল্প বলা জরুরি- এসব নিয়ে সারাক্ষণই নিরীক্ষা করার চেষ্টা করেছি। কিন্তু যে কাজটা কখনোই করার চেষ্টা করিনি, সেটা হলো অভিনয়।”

তিনি আরও বলেন, “‘অটোবায়োগ্রাফি’ ছবিটা লেখার সময় থেকেই আমি এবং তিশা জানতে পারি এখানে আমাদের দুজনকেই অভিনয় করতে হবে। প্রথম দিকে এটা নিয়ে আমার মধ্যে ইতস্তত ভাব ছিল। কারণ অভিনয় একটা ভালনারেবল কাজ। আর এই গল্পে অভিনয় তো আরও ভালনারেবল ব্যাপার।”

এই নির্মাতা বলেন, “রেদওয়ান রনি গল্প শোনার পর বললো, ‘বস, এই চরিত্রটা আপনাকেই করতে হবে।’ তারপরও আমার সংশয় না কাটলে তিশা আমাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করে। ও বলে, ‘এই গল্প তুমি জীবনে একবারই করতে পারবে। করে ফেলো, প্লিজ!’ তার পর তো বাকীটা ইতিহাস…..। তৈরি হয়ে গেলো ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ ওরফে ‘অটোবায়োগ্রাফি’! ‘মিনিস্ট্রি অব লাভ’র জন্য বানানো আমার দ্বিতীয় ছবি। অপেক্ষায় আছি কত দ্রুত দর্শক ছবি দুইটা দেখতে পায়!”

সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি সিনেমায় মোস্তফা সরয়ার ফারুকী/ফেসবুক

আগামী ৪ অক্টোবর বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরের পর্দা উঠবে। ১০ দিন ব্যাপী এই চলচ্চিত্র উৎসবের ওয়ার্ল্ড প্রিমিয়ার ও উৎসবের সমাপনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য মিডিয়াস্টারের হেড অব স্ট্র্যাটেজি অ্যান্ড ট্রান্সফরমেশন জারায়েফ আয়াত হোসেন, চরকির সিইও রেদওয়ান রনি, পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ও অভিনেত্রী তিশাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বুসান চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরেই “সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি” সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। এশিয়া থেকে প্রতিষ্ঠিত চলচ্চিত্র নির্মাতাদের জন্য “জিসোক” নামে প্রতিযোগিতা বিভাগে ফিলিপাইনের ব্রিলান্টে মেন্ডোজার, শ্রীলঙ্কার প্রসন্ন ভিটানেজ, ইন্দোনেশিয়ার ইয়োসেপ অ্যাঙ্গি নোয়েনের সঙ্গে লড়বেন ফারুকী।

“সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি” ছাড়াও বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরে প্রদর্শনের জন্য বাংলাদেশের আরও দুটি সিনেমা নির্বাচিত হয়েছে। এগুলো হলো- ইকবাল এইচ চৌধুরী নির্মিত “দ্য রেসলার” ও বিপ্লব সরকার পরিচালিত “দ্য স্ট্রেঞ্জার”। সিনেমা দুটি  সম্ভাবনাময় নির্মাতাদের জন্য নির্ধারিত বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবে।

ফারুকী বলেন, “পরিশেষে আজকের দিনটা বাংলাদেশের সিনেমার জন্য খুব সুন্দর একটা দিন। যেখানে ভ্যারাইটির গ্লোবাল বুলেটিনে হেডলাইন হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের তিনটা ছবি, একটা এপিএম প্রজেক্ট আর একজন এএফএ পার্টিসিপেন্ট এবার বুসানে নির্বাচিত। তিনটা ছবির মধ্যে তিনটাই দুই প্রতিযোগিতায়! কী দারুণ একটা বছর।”

 

About

Popular Links