Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘জাওয়ান’কে অস্কারে পাঠাতে চান অ্যাটলি

অ্যাকশনধর্মী সিনেমাটিকে অস্কারে পাঠানো নিয়ে শাহরুখের সঙ্গেও কথা বলবেন এ পরিচালক

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০২:১৬ পিএম

মুক্তির সপ্তাহ দুয়েক পেরিয়ে গেলেও বক্স অফিসে শাহরুখ খান অভিনীত “জাওয়ান”র তাণ্ডব থামার নামগন্ধ নেই। বরং সময় যত এগোচ্ছে, অ্যাকশনধর্মী সিনেমাটি নিয়ে দর্শক ও সিনেমাপ্রেমীদের মধ্যে উন্মাদনা ততই যেন বাড়ছে। ইতোমধ্যে ভারত থেকে ৫০০ কোটি এবং বিশ্বব্যাপী এক হাজার কোটি রুপি আয়ের দ্বারপ্রান্তে রয়েছে ছবিটি।

“জাওয়ান”র এমন ব্যবসায়িক সাফল্যে দারুণ উচ্ছ্বসিত সিনেমাটির নির্মাতা অ্যাটলি কুমার। তবে শুধু ব্যবসায়িক সাফল্য নিয়েই এই পরিচালক সন্তুষ্ট নন, তার লক্ষ্য আরও বড়। বিশ্বব্যাপী অভাবনীয় সাফল্যের পর অ্যাটলির নজর এবার পুরস্কার এবং সম্মাননার দিকে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, বক্স অফিসে নজিরবিহীন সফলতার পর “জাওয়ান” সিনেমাটিকে চলচ্চিত্রজগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ সম্মাননা অস্কারে পাঠানোর চিন্তাভাবনা করছেন অ্যাটলি। এমনকি বলিউড বাদশাহ শাহরুখ খানের সঙ্গেও বিষয়টি নিয়ে কথা বলবেন এই পরিচালক।

আরেক ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে  অস্কারকে অ্যাটলি কুমার বলেন, “অবশ্যই। যদি সব কিছু ঠিকঠাক থাকে, তাহলে ‘জাওয়ান’ এরও যাওয়া উচিত। আমি মনে করি সিনেমায় কাজ করা প্রত্যেক পরিচালক, প্রযুক্তিবিদ, অভিনেতা-কলাকুশলীদের প্রতিটি প্রচেষ্টাই থাকে গোল্ডেন গ্লোব, অস্কার, জাতীয় পুরস্কারের দিকে চোখ রাখার। তাই অবশ্যই হ্যাঁ। আমি ‘জাওয়ান’কে অস্কারে নিয়ে যেতে চাই। দেখা যাক, আমার মনে হয় খান স্যার (শাহরুখ) সাক্ষাৎকারটি দেখবেন এবং পড়বেন। আমি তাকে ফোন করে জিজ্ঞেস করব, স্যার, আমরা কি সিনেমাটি অস্কারে নিয়ে যাব?”

হিন্দির পাশাপাশি তামিল ও তেলুগু ভাষায় গত ৭ সেপ্টেম্বর ভারতসহ বিশ্বব্যাপী মুক্তি পায় “জাওয়ান”। ভারতে সাড়ে পাঁচ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে “জাওয়ান”। অন্যদিকে, একই দিনে ভারতের বাইরে অ্যাকশনধর্মী সিনেমাটি রেকর্ড সর্বোচ্চ সাড়ে চার হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ফলে সব মিলিয়ে একযোগে বিশ্বের ১০ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। বলিউডের কোনো সিনেমা এর আগে একযোগে ভারত ও বিশ্বব্যাপী এত প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি।

“জাওয়ান” সিনেমাটি নির্মিত হয়েছে শাহরুখের প্রযোজনা সংস্থা রেড চিলিজ এন্টারটেইনমেন্টের ব্যানারে। ছবিটি পরিচালনা করেছেন দক্ষিণ ভারতীয় সিনেমার জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার। সিনেমাটি প্রযোজনা করেছেন শাহরুখের স্ত্রী গৌরি খান। ৩০০ কোটি বাজেটে ব্যয়ে নির্মিত সিনেমাটি শাহরুখের দীর্ঘ ক্যারিয়ারের সবচেয়ে বড় বাজেটের ছবি।

“জাওয়ান” সিনেমায় শাহরুখের বিপরীতে আছেন দক্ষিণ ভারতীয় সিনেমার তারকা নয়নতারা। পাশাপাশি নেতিবাচক ভূমিকায় রয়েছেন খ্যাতনামা অভিনেতা বিজয় সেথুপতিকে। সেই সঙ্গে সঞ্জয় দত্ত, “দ্য ফ্যামিলি ম্যান” খ্যাত প্রিয়ামনি, “দঙ্গল” খ্যাত সানিয়া মালহোত্রা, কমেডি তারকা সুনীল গ্রোভারকেও এ সিনেমায় দেখা যাবে। বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোনও।

About

Popular Links