Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

হলিউডের লেখকদের ধর্মঘট প্রত্যাহার

তবে অভিনেতারা ধর্মঘট অব্যাহত রেখেছেন

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫৩ এএম

দীর্ঘ পাঁচ মাস ধর্মঘটে চালিয়ে আসছিলেন হলিউডের প্রায় ১১ হাজার লেখক। অবশেষে হলিউড ইতিহাসে দীর্ঘতম ধর্মঘটের কিছুটা অবসান হলো। প্রযোজকদের সঙ্গে দাবি-দাওয়া নিয়ে আপোষের পর ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে লেখকদের সংগঠন। তবে অভিনেতারা ধর্মঘট অব্যাহত রেখেছেন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাতে ধর্মঘট তুলে নেওয়ার কথা জানায় লেখকদের সংগঠন। বুধবার থেকে লেখকেরা আবার বিভিন্ন স্টুডিও এবং প্রোডাকশন হাউসের সঙ্গে কাজ করতে পারবেন বলে তাদের তরফে জানানো হয়েছে। স্টুডিওগুলোর সঙ্গে তাদের একটি চুক্তি হয়েছে বলে জানানো হয়েছে। আগামী ৯ অক্টোবর পর্যন্ত সেই চুক্তির পক্ষে এবং বিপক্ষে ভোট দিতে পারবেন লেখকেরা। তবে তার আগেই ধর্মঘট তুলে নেওয়া হলো।

একাধিক বিষয়কে সামনে রেখে ধর্মঘটে নেমেছিল হলিউডের লেখক সংগঠন। তাদের বক্তব্য ছিল, ওটিটি প্ল্যাটফর্মগুলি জনপ্রিয় সিরিজ এবং সোপগুলোর জন্য লেখকদের ইনসেনটিভ দিচ্ছে না। স্টুডিওগুলো টাকা বাঁচাতে স্ক্রিপ্টের ক্ষেত্রে এআই ব্যবহারের চেষ্টা করছে। এমন আরও বেশ কিছু অভিযোগ সামনে এনেছিলেন তারা। বিষয়গুলো নিয়ে স্টুডিওগুলির সঙ্গে একাধিক বৈঠক হয়েছে লেখক সংগঠনের। শেষপর্যন্ত একটি আশাপ্রদ চুক্তি হয়েছে বলে জানিয়েছে তারা।

চুক্তিতে বলা হয়েছে, ইন্টারনেটে দেখানো সিরিজ এবং সিরিয়ালগুলোরর ক্ষেত্রে জনপ্রিয়তার নিরিখে ইনসেনটিভ দেওয়া হবে। স্টুডিওগুলো স্ক্রিপ্টের ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সুযোগ নেবে না। তবে লেখকেরা চাইলে এআই ব্যবহার করতে পারেন। তবে এআই ব্যবহার করলে তা জানাতে হবে। চুক্তিতে এই ধরনের আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আছে বলে লেখক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

লেখকদের ধর্মঘট উঠলেও এখনও অবস্থান বিক্ষোভে অভিনেতাদের সংগঠন। লেখকদের মতোই প্রায় একইধরনের দাবি নিয়ে ধর্মঘটে নেমেছেন তারা। অভিনেতা সংগঠনের তরফে জানানো হয়েছে, লেখকদের চুক্তি দেখে তারা খুশি। তারাও দ্রুত সমাধানসূত্রে পৌঁছাতে পারবেন বলে তারা আশাপ্রকাশ করেছেন। তবে তাদের সঙ্গে এখন পর্যন্ত কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন অভিনেতারা।

About

Popular Links