Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

গান বিকৃতির অভিযোগে মুচলেকা দেওয়া হিরো আলমও জানালেন প্রতিবাদ

এ আর রহমানের বিরুদ্ধে ‘কারার ওই লৌহ কপাট’ গানটির সুর বিকৃতির অভিযোগে তার ‘জয় হো’ গেয়ে প্রতিবাদ জানিয়েছেন হিরো আলম

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩, ১১:৫৬ এএম

অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে কবি কাজী নজরুল ইসলামের “কারার ওই লৌহ কপাট” গানটির সুর বিকৃতির অভিযোগ উঠেছে। এ নিয়ে সঙ্গীত অঙ্গনসহ সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে সমালোচনার ঝড়। সমালোচনার কাতারে দাঁড়িয়েছেন গান বিকৃতির দায়ে মুচলেকা দেওয়া আলোচিত ইউটিউবার আশরাফুল আলম ওরফে হিরো আলমও।

এ আর রহমানের “জয় হো” গান গেয়ে প্রতিবাদ জানিয়েছেন হিরো আলম। গানটির প্রথম ঝলক সোমবার (১৩ নভেম্বর) রাতে ফেসবুকে শেয়ার করে তিনি ‍ক্যাপশনে লিখেছেন, “এ আর রহমানের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ তার ‘জয় হো’ গান গাইলাম আমি হিরো আলম।”

মঙ্গলবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত হিরো আলমের শেয়ার করা গানটির প্রথম ঝলক দেখেছেন ৯৪ হাজার ফেসবুক ব্যবহারকারী। কমেন্ট করেছেন ৭৮১ জন; শেয়ার করেছেন ৭৪৮ জন।

তার এই পোস্টে একজন কমেন্ট করেছেন, “এটা উচিৎ হয়নি ভাই। সংকৃতি যারা লালন করে তারা কখনো প্রতিহিংসামূলক আচরণ করতে পারে না। এটা ঠিক না। তারটা ভুল করে হয়ে গেছে, আর আপনি উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই কাজটা করছেন। বিষয়টা দুঃখজনক।”

অবশ্য অনেকে মজা করে লিখেছেন, হোক প্রতিবাদ। আলোচনা সমালোচনা হলেও তাতে কোনো মনযোগ নেই হিরো আলমের।  

গান গাওয়ার বিষয়ে হিরো আলম বলেন, “কারার ঐ লৌহ কপাট” গানটা শুনলে এখনো মানুষের গা শিউরে ওঠে। এই গানটি বিকৃতি করেছেন এ আর রহমান। তারই প্রতিবাদস্বরূপ জয় হো গান গাইলাম। মঙ্গলবার বিকেলে আমার ইউটিউব চ্যানেলে গানটি অবমুক্ত করা হবে।”

এর আগে “আমার পরান যাহা চায়” শিরোনামে রবীন্দ্রসংগীতসহ তিনটি গান মিউজিক ভিডিও আকারে সামাজিকমাধ্যমে বিকৃতভাবে উপস্থাপনের অভিযোগ উঠেছিল হিরো আলমের বিরুদ্ধে। গানগুলো অপসারণে তাকে আইনি নোটিশও পাঠানো হয়। গত বছরের ২৭ জুলাই পুলিশ তাকে তুলে নিয়ে আট ঘণ্টা আটকে রাখে এবং মুচলেকা নেয়। রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত না গাওয়ার বিষয়ে তার কাছে মুচলেকা নেয় পুলিশ। এবার তিনিই গান বিকৃতির প্রতিবাদ জানালেন।

প্রসঙ্গত, ভারতীয় পরিচালক রাজাকৃষ্ণ মেননের সিনেমা “পিপ্পা”য় ব্যবহার করা হয়েছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা “কারার ঐ লৌহ কপাট” গানটি। সিনেমাটির গল্প ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের অন্তর্বর্তী সময়ে ভারত বনাম পাকিস্তানের যুদ্ধ নিয়ে।

About

Popular Links