Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

তারকা সন্তানদের বলিউডে অভিষেক নিয়ে সমালোচনা, যা বললেন জাভেদ

তারকাদের সন্তান হলেই যে বলিউডে সাফল্য পাওয়া যায়- সেটি মানতে নারাজ জাভেদ। বলেন, তারকারা সফল হন দর্শকের জন্য। স্বজনপোষণের পথ ধরে হেঁটে চললে কারও ক্যারিয়ারে সাফল্য আসে না

আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ০২:০৪ পিএম

বলিউডের জনপ্রিয় চিত্রনাট্যকার জাভেদ আখতারের মেয়ে জোয়া আখতারের “দি আর্চিজ” সিরিজ দিয়ে বলিউডে অভিষেক হচ্ছে একঝাক তারকা সন্তানের। এই তালিকায় আছেন শাহরুখ খানের মেয়ে সুহানা খান, অমিতাভ বচ্চনের নাতি অগস্ত্য নন্দ এবং শ্রীদেবী ও বনি কাপুরের মেয়ে খুশি কাপুরের নাম।

তারকা সন্তানদের বলিউডে অভিশেক নিয়ে উঠেছে প্রশ্ন। অনেকে বলছেন, তারকার সন্তান হওয়ায় সহজে বলিউডে সুযোগ পাচ্ছেন তারা। এই তীর অনেকাংশে তাক করা হয়েছে “দি আর্চিজ”র পরিচালক জোয়া আখতারের দিকে। এ নিয়ে তিনি কোনো কথা না বললেও তার বাবা জাভেদ কথা বলেছেন ভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে। তিনি বলেছেন, “হিন্দি ফিল্মজগতে স্বজনপোষণের কোনো সুযোগ নেই। তার মেয়েও সেটির ধার ধারেননি। প্রকৃতপক্ষে মেধাবীরাই কাজের সুযোগহ পেয়েছেন।

জাভেদ বলেন, “সিনেমা তৈরি করতে সরকারি অনুদান থেকে খরচ করা হয় না। এমনকি কোনো শিল্পপতিও অর্থ বিনিয়োগ করেন না। প্রযোজক তার নিজের ঝুলি থেকে টাকা খরচ করেন।’”

জাভেদের দাবি, “প্রযোজকেরা যখন নিজেদের পুঁজি থেকে খরচ করে ছবি তৈরি করেন তখন তারা নিজেরাই সেই ছবি সংক্রান্ত সমস্ত ঝুঁকি নেন। ছবিতে কোন তারকা অভিনয় করবেন তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সম্পূর্ণ অধিকারও রয়েছে নির্মাতাদের।”

তারকাদের সন্তান হলেই যে বলিউডে সাফল্য পাওয়া যায়- সেটিও মানতে নারাজ জাভেদ। তিনি বলেন, “তারকারা সফল হন দর্শকের জন্য। স্বজনপোষণের পথ ধরে হেঁটে চললে কারও ক্যারিয়ারে সাফল্য আসে না।”

জাভেদ জানান, যদি কারও মধ্যে অভিনয় দক্ষতা থাকে তা হলে দর্শকমহলে তিনি প্রশংসা পেতে বাধ্য। দর্শকই তাকে ভালবাসা দিয়ে সাফল্যের চূড়ায় পৌঁছে দেবেন।

জাভেদ বলেন, জোয়া যখন “দি আর্চিজ” ছবি নিয়ে চিন্তাভাবনা করেছিলেন তখন কোনো তারকার সন্তানকে সুযোগ দেওয়ার কথা ভাবেননি। জোয়াকে তার ছবি নিয়ে এমন প্রশ্ন করাই উচিত নয়।

জাভেদের দাবি, এই ছবিতে যারা অভিনয় করেছেন তারা সকলেই অভিনয়ে দক্ষ। সমস্ত যাচাই-বাছাই প্রক্রিয়া মেনেই তারা নবাগত হিসেবে ছবিতে অভিনয়ের সুযোগ পেয়েছেন।

গত ৭ ডিসেম্বর ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে “দা আর্চিজ”।

About

Popular Links