Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

অভিনয়ের জন্য ঘর ছেড়েছেন যেসব তারকা

অনেক বলিউড তারকাই প্রথম জীবনে পাননি পরিবারের সম্মতি

আপডেট : ০২ জানুয়ারি ২০২৪, ০২:৫৪ পিএম

প্রবাদ আছে “কষ্ট না করলে কেষ্ট মেলে না”। স্বপ্নপূরণের জন্য তাই মানুষ কষ্ট করতে পিছপা হয়না। সাফল্য পেতে অনেকে পাড়ি দেন বন্ধুর পথ। রুপালি পর্দায় ক্যারিযার গড়তে এমন অনেক কষ্টের পথ পাড়ি দেওয়ার অভিজ্ঞতা রয়েছে বলিউডের তারকাদের জীবনেও। অল্প বয়স থেকেই হিন্দি ফিল্মজগতে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখা অনেক বলিউড তারকাই প্রথম জীবনে পাননি পরিবারের সম্মতি। নিজের স্বপ্নপূরণে তাই ঘর ছেড়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিতে হয়েছে তাদের। চলুন, জেনে নিই এরকম কয়েকজন তারকা সম্পর্কে-

নাসিরুদ্দিন শাহ

সত্তরের দশকের মাঝামাঝি সময় থেকে বড় পর্দায় অভিনয় শুরু করলেও আশির দশকে বলিপাড়ায় জনপ্রিয় হতে শুরু করেন নাসিরুদ্দিন শাহ। হিন্দি ছবির পাশাপাশি বাংলা, মালয়ালম, উর্দু এবং ইংরেজি ভাষার ছবিতেও অভিনয় করতে দেখা যায় তাকে। শৈশব থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ ছিল নাসিরুদ্দিনের। কিন্তু বাড়ির ছেলে অভিনয়ে নামবেন তা চাইত না নাসিরুদ্দিনের পরিবার। তাই বাড়ি থেকে পালিয়ে মুম্বাই চলে যান তিনি। ২০১৪ সালে প্রকাশ পায় নাসিরুদ্দিনের আত্মজীবনী “অ্যান্ড দেন ওয়ান ডে”। এই বইয়ে নাসিরুদ্দিন জানান, স্বপ্নপূরণ করতে মাত্র ১৬ বছর বয়সে ঘরছাড়া হন তিনি।

সোনু সুদ

অভিনেতার পাশাপাশি সমাজসেবী হিসেবেও পরিচিত সোনু সুদ। তামিল এবং তেলুগু ভাষার ছবির মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন সোনু। ২০০২ সালে হিন্দি ছবিতে অভিনয় শুরু করেন তিনি। অভিনয়ে ক্যারিয়ার গড়তে বাড়ি ছেড়ে পালিয়ে যান সোনু। বলিউড পাড়ায় জনশ্রুতি আছে, লুধিয়ানা থেকে টিকেট না কেটেই মুম্বইগামী ট্রেনে চেপে বসেন তিনি।

কঙ্গনা রানাউত

২০০৬ সালে অনুরাগ বসুর পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় “গ্যাংস্টার” সিনেমা। এই সিনেমার মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন অভিনেত্রী কঙ্গনা রানাউতের। ছোটবেলা থেকেই অভিনয়ের শখ ছিল কঙ্গনার। কিন্তু বাড়ির সবাই চাইতেন ডাক্তারি পড়ে নিজের ক্যারিয়ার গড়ে তুলুক কঙ্গনা। পরিবারের চাপে পরীক্ষার জন্য প্রস্তুতি নেন তিনি। প্রস্তুতি নিলেও সে পরীক্ষা দিতে যাননি কঙ্গনা। নিজের ইচ্ছাপূরণে পরিবারের সম্মতি না পেয়ে বাড়ি ছেড়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন কঙ্গনা। মাত্র ১৫ বছর বয়সে বাড়ি ছেড়ে দিল্লি চলে যান তিনি। সেখানে প্রথমে মডেলিংয়ে নামেন কঙ্গনা। ১৬ বছর বয়স থেকে মডেলিংয়ের পাশাপাশি থিয়েটারের খ্যাতনামী পরিচালক অরবিন্দ গৌরের কাছে অভিনয়ের প্রশিক্ষণ নেন তিনি।

কার্তিক আরিয়ান

সাম্প্রতিক কালে উপার্জনের নিরিখে বলিউড অভিনেতাদের তালিকায় প্রথম সারিতে নাম রয়েছে কার্তিক আরিয়ানের। কলেজে পড়ার সময় অভিনেতা হওয়ার স্বপ্ন দেখেন তিনি। কিন্তু সে কথা বাড়িতে জানাতে পারেননি কার্তিক। নিজের স্বপ্নের কথা পরিবারের কাছে রেখেছিলেন গোপন। মুম্বাইয়ের একটি বেসরকারি কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন কার্তিক। বাড়ির সবার ইচ্ছা ছিল যে ইঞ্জিনিয়ারিং নিয়ে নিজের ভবিষ্যৎ তৈরি করুক কার্তিক। কিন্তু কার্তিকের চোখে তখন স্বপ্ন বড় পর্দার অভিনেতা হওয়ার। কলেজের ক্লাসে ফাঁকি দিয়ে অডিশন দিতে থাকেন কার্তিক। বাড়িতে না জানিয়ে কলেজ থেকে দু’ঘণ্টা যাতায়াত করে নিয়মিত অডিশন দিতে যেতেন তিনি। এমনকি মডেলিং করাও শুরু করেন তিনি। কলেজে পড়াকালীন টানা তিন বছর বাড়িতে না জানিয়ে বিভিন্ন জায়গায় ঘুরে অডিশন দিয়ে বেড়িয়েছেন কার্তিক। কিন্তু প্রতি বার ব্যর্থ হয়ে ফিরেছেন। বার বার ব্যর্থ হয়ে বেরোনোর পর মুম্বইয়ে অভিনয়ের প্রশিক্ষণ নিতে শুরু করেন কার্তিক। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত “প্যার কা পঞ্চনামা” সিনেমায় অভিনয়ের প্রথম সুযোগ পান তিনি। প্রথম সিনেমায় প্রস্তাব পাওয়ার পর কার্তিক তার বাড়িতে জানান যে তিনি অভিনয়ে ক্যারিয়ার গড়তে চান।

যশ

বলিউড তারকাদের পাশাপাশি এই তালিকায় নাম রয়েছে দক্ষিণী ফিল্মজগতের অভিনেতা যশের।ছেলে অভিনয়ে ক্যারিয়ার গড়ুক তা চাইতেন না যশের বাবা। বাবা চাইতেন ছেলে সরকারি চাকরি করুক। পরিবারের বিরুদ্ধে গিয়ে অভিনেতা হওয়ার স্বপ্ন নিয়ে বাড়ি ছেড়ে বেরিয়ে যান যশ। পকেটে মাত্র ৩০০ টাকা নিয়ে বাড়ি ছেড়ে বেরিয়ে যান তিনি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links