Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

এই অভিনেতার ধারেকাছে নেই শাহরুখ-সালমান-প্রভাসরা

পঞ্চাশ থেকে আশির দশকে মোট ৯০০টি ছবিতে অভিনয় করেন এই অভিনেতা। এরমধ্যে ৪০০টি সিনেমা ব্যবসাসফল; যা অমিতাভ-শাহরুখ-সালমান-আমির-প্রভাসদের মোট হিট সিনেমার চেয়েও বেশি

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪, ০৭:১১ পিএম

পুরো ভারতের ফিল্মজগতে এখন পরররর্যন্ত ব্যবসাসফল অভিনেতা মালয়লাম শোবিজের প্রেম নাজির। এই অভিনেতার ঝুলিতে রয়েছে ৪০০ এরও বেশি হিট সিনেমা। পঞ্চাশ থেকে আশির দশকে ব্যাপক জনপ্রিয় ছিলেন তিনি। ১৯২৬ সালে জন্মানো এই অভিনেতার মূল নাম আব্দুল খাদের। পেশার খাতিরে নাম পরিবর্তন করে রাখেন “প্রেম নাজির”।

বলিউড সূত্রের বরাতে আনন্দবাজার এক ফটোস্টোরিতে জানায়, রজনীকান্ত, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান, আমির খান ও প্রভাসের মতো তারকাদের সমস্ত হিট সিনেমা এক করলেও ৪০০টি হবে না। আর প্রেম নাজির একাই ৪০০ ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন।

শৈশব থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ ছিল প্রেম নাজিরের। পড়ালেখার পাশাপাশি থিয়েটারে অভিনয় শুরু করেন শৈশবেই। ১৯৫২ সালে “মারুমাকাল” নামের একটি তেলুগু ছবির মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেন তিনি। দ্বিতীয় ছবি “বিসাপপিন্তে ভিলি”র মাধ্যমে দক্ষিণী ফিল্মজগতে পরিচিতি পান। রোম্যান্টিক ঘরানার থেকে শুরু করে পৌরাণিক ঘরানার- সব ধরনের সিনেমায় অভিনয় করেছেন তিনি।

ষাট থেকে সত্তরের দশকে মালয়লাম ফিল্মজগতের একমাত্র সুপারস্টার হিসাবে জনপ্রিয় হয়ে ওঠেন প্রেম নাজির। পঞ্চাশ থেকে আশির দশকে মোট ৯০০টি ছবিতে অভিনয় করেন তিনি। এরমধ্যে ৭২০টি সিনেমায় মুখ্যচরিত্রে অভিনয় করেন। এই নায়ক প্রায় ৮০ জন চিত্রনায়িকার বিপরীতে অভিনয় করেছেন। অভিনেত্রী শীলা সেলিনের সঙ্গে ১৩০টি সিনেমায় অভিনয় করেন।

এছাড়া পার্শ্বচরিত্রে অভিনয় করে ৫০টি হিট সিনেমা উপহার দিয়েছেন প্রেম নাজির। ১৯৮৯ সালে আলসার রোগে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মৃত্যু হয় তার।

About

Popular Links