Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০২৪ ‍সালে আড়ম্বরপূর্ণ হবে ঢালিউড ইন্ডাস্ট্রি, আশা সংশ্লিষ্টদের

বাংলা সিনেমায় নতুন মুখের উথান নিয়ে সংকট অনেকদিন ধরেই চলছে। ২০২৩ সালে যে এটি খুব বেশি উতরে গেছে তাও নয়

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ০৩:৪৬ পিএম

বাংলা সিনেমার এক নতুন সম্ভাবনা তৈরি হয় ২০২৩ সালে। যার ধারাবাহিকতায় ২০২৪ আরও আড়ম্বরপূর্ণ হবে ঢালিউড ইন্ডাস্ট্রি। সংশ্লিষ্টদের ধারণা অনেকটা এমনই। শাকিব খানের তিন সিনেমা, ওয়েব ফিল্মের দৌরাত্ম্য, বিগ বাজেট নিয়ে সিনেমার ঘোষণা- এ সবকিছুই ইন্ডাস্ট্রির সম্ভাবনা আরও বাড়িয়ে দেবে।

কিন্তু সব আলোচনার কেন্দ্র করে যে কজন তারকার নাম উঠে আসে সেগুলো নিতান্ত খুব বেশি এমনটা বলা চলে না। বাংলা সিনেমায় নতুন মুখের উথান নিয়ে সংকট অনেকদিন ধরেই চলছে। ২০২৩ সালে যে এটি খুব বেশি উতরে গেছে তাও নয়। তবে আশার কথা হচ্ছে- ২০২৪ সালে যাদের নিয়ে সম্ভাবনা তৈরি হয়েছে, তারা গত বছর বিভিন্ন সময় আলোচনায় ছিলেন।

এবিএম সুমন

বেশ কয়েক বছর ধরে বড়পর্দায় প্রায় নিয়মিত বলা চলে এবিএম সুমনকে। তবে ২০২৩ সালে “এমআর নাইন” দিয়ে তার ক্যারিয়ারের নতুন টার্নিং পয়েন্ট শুরু হয়। আর এর মধ্যে দিয়ে কেন্দ্রীয় চরিত্রে অভিষেক হলো তার। তাই ২০২৪ তার জন্য আরও বড় চ্যালেঞ্জের বছর। একইসঙ্গে সম্ভাবনাও রয়েছে তাকে ঘিরে।

এরই মধ্যে মুক্তির তালিকায় সম্প্রতি যোগ হয়েছে ওয়েবফিল্ম “বুকিং”। মিজানুর রহমান আরিয়ান পরিচালিত এতে সুমন জুটি বেঁধেছেন পরীমণির সঙ্গে। এছাড়াও দীপঙ্কর দীপন পরিচালিত “দিগন্তে ফুলের আগুন” সিনেমায় দেখা যাবে এই নায়ককে।

সৌম্য জ্যোতি

খুব অল্প সময়ে ছোটপর্দায় নজর কেড়েছেন অভিনেতা সৌম্য জ্যোতি। অভিনয়ের মুনশিয়ানা দিয়ে দর্শকদের মনে তার জায়গা এরই মধ্যে পাকাপোক্ত। ছোটপর্দা বা ওটিটির পাশাপাশি তার ব্যস্ততা এখন বড়পর্দায়।

২০২৩ সালে সেই সম্ভাবনার বীজ তিনি বুনেছেন “দুঃসাহসী খোকা” দিয়ে। এতে তিনি বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেন। যদিও এর আগেই বড়পর্দায় তার অভিষেক হয়। কিন্তু এই সিনেমা দিয়ে প্রথমবার সিনেমার কেন্দ্রীয় চরিত্রে দেখা যায় সৌম্যকে।

২০২৪ এ সৌম্যর দুটি সিনেমার এখন পর্যন্ত মুক্তির তালিকায় রয়েছে। সেগুলো “নকশী কাঁথার জমিন” ও “দাওয়াল”। এর মধ্যে আকরাম খান পরিচালিত “নকশী কাঁথার জমিন” সিনেমাটি বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সুনাম কুড়িয়েছে।

অন্যদিকে পিকলু চৌধুরী পরিচালিত “দাওয়াল” সিনেমাটি মুক্তি পাওয়ার কথা চলতি মাসেই। আর এতেও বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন সৌম্য।

মন্দিরা চক্রবর্তী

ঢালিউডে নায়িকাদের বর্তমান অবস্থা অতিথি পাখির মতো। দুই-একজন ছাড়া সারা বছর সিনেমা নিয়ে ব্যস্ততা তাদের খানিকটা কম। এর মধ্যে নতুন কয়েকজন নায়িকা এলেও তাদের নিয়ে আলোচনাটা একটি গণ্ডিতেই থেকে যায়।

তাদের মধ্যে যে নামগুলো কানে প্রায়ই আসে তাদের একজন মন্দিরা চক্রবর্তী। গত বছর গিয়াস উদ্দিন সেলিমের “কাজলরেখা”র মধ্যে দিয়ে অভিষেক হয় তার। এ বছর সেটি মুক্তি পাবে। তবে এর আগেই আরিফিন শুভর সঙ্গে “নীলচক্র” সিনেমায় চুক্তিবদ্ধ হয়ে নতুন আলোচনায় এলেন তিনি। দুটি সিনেমাই মুক্তি পাবে ২০২৪ সালে। তবে দেখার বিষয় এই সম্ভাবনা তাকে শেষ পর্যন্ত কোথায় নিয়ে যায়।

সাদিয়া নাবিলা

“ব্ল্যাক ওয়ার” সিনেমায় নারী পুলিশ কর্মকর্তা ইরা চরিত্রে অভিনয় করে ২০২৩ সালে বেশ সাড়া জাগিয়েছেন সাদিয়া নাবিলা। যদিও বড়পর্দায় তার অভিষেক আরও আগে। তবে অ্যাকশনধর্মী এই সিনেমায় সাবলীল অভিনয়ের মাধ্যমে নিজের মেধা ও মুনশিয়ানার পরিচয় দিয়েছেন তিনি।

জানা যায়, ২০২৪ সালেও নতুন সিনেমা নিয়ে হাজির হবেন এই নায়িকা। যদিও সেটি এখনও অঘোষিত। তবে ঢালিউডে তার যে জনপ্রিয়তা তৈরি ২০২৪ এ নতুন এক সম্ভাবনা রয়েছে তাকে ঘিরে।

সায়মা স্মৃতি

২০২৩ সালে আরিফুর জামান আরিফ পরিচালিত “যন্ত্রণা” সিনেমা দিয়ে বড়পর্দায় অভিষেক হয় সায়মা স্মৃতির। প্রথম সিনেমা দিয়েই নজর কেড়েছেন তিনি। এরপর ব্যস্ততাটা সিনেমাটি নিয়েই। শুধু তাই নয় ২০২৪ সালে এরইমধ্যে নায়িকার একাধিক সিনেমা রয়েছে মুক্তির অপেক্ষায় সেগুলো হলো “জল কিরণ”, “জলরং” এবং “সংযোগ”।

About

Popular Links