Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রধান বিচারক বাঁধন

বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান সিনেমা কম্পিটিশন বিভাগের প্রধান বিচারক হিসেবে থাকছেন বাঁধন

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩০ পিএম

বাংলাদেশের অভিনেত্রী আজমেরী হক বাঁধন ভারতের সরকারি প্রতিষ্ঠান “কর্ণাটক চলচ্চিত্র অ্যাকাডেমি” আয়োজিত ১৫তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল জুরি (বিচারক) হওয়ার আমন্ত্রণ পেয়েছেন। সেখানে প্রধান বিচারক হতে যাচ্ছেন বাঁধন।

আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ১৫তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, যা চলবে ৭ মার্চ পর্যন্ত। এই আয়োজনের “এশিয়ান সিনেমা কম্পিটিশন” বিভাগের প্রধান বিচারক হিসেবে থাকছেন বাঁধন। সেখানে অংশ নিতে আগামী ২৮ ফেব্রুয়ারি বাঁধন ঢাকা থেকে উড়াল দেবেন ভারতের বেঙ্গালুরুর উদ্দেশ্যে। উৎসব সেরে ফিরবেন ৮ মার্চ।

খবরটি উৎসব কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। পাশাপাশি অভিনেত্রী নিজেও বিষয়টি নিশ্চিত করেছেন।

বাঁধন গণমাধ্যমকে বলেন, “আমি ভীষণ আনন্দিত। এত দিন শুধু ভাবতাম, ‘রেহানা’ (রেহানা মরিয়ম নূর) নিয়ে তো ফেস্টিভ্যালগুলোতে ঘুরলাম, এখন আমি কী নিয়ে যাব। কারণ শুধু শুধু ঘোরার মাঝে অতো আনন্দ নেই। এমনিতে অভিনেত্রী হিসেবে যেতেই পারি। কিন্তু নিজের কাজ নিয়ে বা কাজের জন্য যাওয়াটা অনেক আনন্দের। আর সেই আনন্দটা আমি পেতে চাই।”

বিচারক হওয়া প্রসঙ্গে বাঁধন বলেন, “নতুন একটা অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাব। অনেক নতুন মানুষের সঙ্গে দেখা হবে, বিভিন্ন দেশের সিনেমা সম্পর্কে জানব। এটা ভীষণ আনন্দের ব্যাপার।”

উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, এশিয়ান সিনেমা কম্পিটিশন বিভাগে বাঁধনের সঙ্গে বিচারক হিসেবে আরও থাকছেন নিনা কোচেলায়েভা (রাশিয়া), রোসানা আলোনসো (স্পেন), ক্যারি সাওনি (যুক্তরাজ্য) ও সিতারাম (ভারত)। এই বিভাগে ৯টি দেশ থেকে মোট ১২টি ছবি নির্বাচিত হয়েছে। সেগুলো থেকে বাছাই করে সেরা নির্বাচিত করবেন বাঁধন ও অন্যান্য বিচারকরা।

ভারতের কর্ণাটক রাজ্য সরকারের চলচ্চিত্র অ্যাকাডেমি আয়োজিত এই উৎসবে আরও দুটি প্রতিযোগিতা বিভাগ রয়েছে। সেগুলো হলো- ইন্ডিয়ান সিনেমা ও কন্নড় সিনেমা। এছাড়া, আন্তর্জাতিক ফিপরেসি জুরি এবং নেটিপ্যাক জুরি সম্মাননাও থাকছে। উৎসবটিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৫টি বিভাগে দুই শতাধিক ছবি অংশ নিচ্ছে।

এর আগে, গত বছর ব্রাসেলসে অনুষ্ঠিত “আই এম টুমোরো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে” বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন বাঁধন।

About

Popular Links