Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘স্বামী না থাকাই ভালো,’ সম্পর্ক প্রসঙ্গে শাকিরা

শাকিরার ভাষ্য, পিকে যাতে তার ক্যারিয়ারে মনোযোগ দিতে পারেন, সেজন্য তিনি নিজের কাজে বিরতি দিয়েছিলেন

আপডেট : ২৫ মার্চ ২০২৪, ১১:০০ পিএম

একের পর এক তারকা দম্পতিদের বিচ্ছেদের মধ্যে উজ্জ্বল ব্যাতিক্রম ছিলেন শাকিরা-পিকে জুটি। পান থেকে চুন খসলেই যেখানে বিচ্ছেদের ঘটনা ঘটে সেখানে বিবাহবন্ধনে আবদ্ধ না হয়েও ১২ বছর একত্রে কাটিয়ে দিয়েছেন দুজন। তবে ২০২২ সালে ভেঙে যায় তাদের বন্ধন।

সরাসরি কেউ মুখ না খুললেও সংবাদমাধ্যমে উঠে আসে, মূলত জেরার্ড পিকের প্রতারণার কারণেই ভেঙে যায় এই জুটি।

এরপর থেকে একাই রয়েছেন শাকিরা। সন্তান মিলান ও সাশাকে নিয়ে তার সংসার। সঙ্গে ক্যারিয়ারেও নজর দিয়েছেন।

২০১০ সালে ফুটবল বিশ্বকাপের থিম সং “ওয়াকা ওয়াকা” গেয়ে ব্যাপক আলোচনায় আসেন এই পপ তারকা। বিচ্ছেদের আগে পিকের স্পেনের বার্সেলোনার বাড়িতে থাকতেন শাকিরা।

কিছুদিন আগে বার্সেলোনা ছেড়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। গ্র্যামি অ্যাওয়ার্ডজয়ী শাকিরা দুই সন্তান নিয়ে এখন থাকেন মিয়ামিতে।

আর এটা নাকি তার ক্যারিয়ারকে আরও সমৃদ্ধ করছে। তার মতে, “একা থাকার পর থেকে তার সঙ্গীত ক্যারিয়ার সমৃদ্ধ হয়েছে।’’

তিনি বলেন, “একটা অর্থে, স্বামী না থাকাটা মুক্ত অবস্থা... আমি জানি না, এটা আমাকে আরও ভাবতে সুযোগ করে দেয়।’’

তিনি আরও বলেন, “এখন আমি অনুপ্রাণিত। আমি গান লিখতে এবং সঙ্গীত তৈরি করতে অনুপ্রাণিত হয়েছি। এটি আমার জন্য বাধ্যতামূলক তাগিদে পরিণত হয়েছে, যা আমি আগে অনুভব করিনি।’’

দীর্ঘ সাত বছর বিরতির পর ২২ মার্চ শাকিরার ১২ তম অ্যালবাম মুক্তি পাবে। দীর্ঘ এই বিরতির জন্য শাকিরা দায় দিয়েছেন সাবেক প্রেমিক স্প্যানিশ ফুটবল খেলোয়াড় জেরার্ড পিকের ঘাড়ে।

‘‘বিলবোর্ড’’-এ দেয়া এক সাক্ষাৎকারে শাকিরার ভাষ্য, পিকে যাতে তার ক্যারিয়ারে মনোযোগ দিতে পারেন, সেজন্য তিনি নিজের কাজে বিরতি দিয়েছিলেন। কিন্তু সেই ত্যাগের ফলাফল “শূন্য’’।

২০২২ সালে বিবৃতি দিয়ে পিকের সঙ্গে ১১ বছরের সম্পর্কচ্ছেদের ঘোষণা দেন শাকিরা। যুক্তরাষ্ট্রের মিয়ামিতে থাকায় বহুকিছু শিখছেন বলে জানান শাকিরা।

তিনি বলেন, ‘‘সেই পুরো অভিজ্ঞতা আমাকে অনেক শিক্ষা দিয়েছে। আপনি যেমন উল্লেখ করেছেন, সমাজ প্রায়ই আমাদের বাচ্চাদের কাছ থেকে আমাদের আবেগ লুকিয়ে রাখতে উত্সাহিত করে। কিন্তু আমি বিশ্বাস করি যে এটি একটি ভুল কারণ। তারও বুঝতে পারে।’’

তিনি আরও বলেন, ‘‘সন্তানদের সঙ্গে খোলাখুলিভাবে বিষয়গুলো নিয়ে আলোচনা করার জন্য যথেষ্ট সাহসী হওয়া দরকার। তাতে আমাদের বাস্তবতা সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি বুঝতে পারা যায়। তারা তাদের মতামত প্রকাশ করতে পারে এবং তাদের দুর্বলতাকে বুঝতে পারে।’’

সর্বশেষ ২০১৭ সালে শাকিরার সর্বশেষ অ্যালবাম “এল ডোরাডো” মুক্তি পেয়েছিল। সাত বছর পর  ১২তম এই স্টুডিও অ্যালবামের নাম দেওয়া হয়েছে ‍“উইমেন নো লংগার ক্রাই”।

আগামী ২২ মার্চ সব প্ল্যাটফর্মে মুক্তি পাবে শাকিরার বহুল প্রতিক্ষীত এই অ্যালবামটি। ইনস্টাগ্রামে অ্যালবামের প্রচ্ছদও শেয়ার করেছেন শাকিরা।

ইনস্টাগ্রাম পোস্টে শাকিরা লিখেছেন, “এই কাজের কৃতিত্ব আমার একার নয়। আপনারা সবাই এবং আমার পুরো টিম কাজের সঙ্গে ছিলেন। যারা প্রতিটি পদক্ষেপে আমার পাশে ছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা।”

অল্প বয়স থেকেই কলম্বিয়ান তারকা শাকিরা পপ ও রক ঘরানার সংগীত উপহার দিয়ে আসছেন। গীতিকার, সুরকার ও গায়িকা শাকিরা নব্বই দশকের মাঝামাঝি থেকে ল্যাটিন অ্যামেরিকা ও স্পেনের রক সংগীতাঙ্গনে কুড়িয়েছেন জনপ্রিয়তা।

About

Popular Links