Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

জি-সিরিজের বিরুদ্ধে আইনের লঙ্ঘনের অভিযোগ শিরোনামহীনের

শিরোনামহীন প্রথম তিনটি অ্যালবাম জাহাজী, ইচ্ছেঘুড়ি ও বন্ধ জানালা জি-সিরিজ থেকে প্রকাশিত হয়

আপডেট : ২৮ মে ২০২৪, ০২:৩০ পিএম

দেশের অন্যতম অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজের বিরুদ্ধে কপিরাইট আইনের লঙ্ঘনের অভিযোগ এনেছে জনপ্রিয় ব্যান্ড শিরোনামহীন।

শিরোনামহীনের প্রথম তিনটি অ্যালবাম “জাহাজী”, “ইচ্ছেঘুড়ি” ও “বন্ধ জানালা” জি-সিরিজ থেকে প্রকাশিত হয়।

যথাক্রমে ২০০৪, ২০০৬ ও ২০০৯ সালে তিনটি অ্যালবাম প্রকাশের পরপরই শ্রোতামহলে ব্যাপক সাড়া ফেলে। এরপর এসব গানের কপিরাইট নিজেদের নামে করে নিয়েছিল জি-সিরিজ। বিষয়টি নজরে এলে কপিরাইট বোর্ডে অভিযোগ করে শিরোনামহীন।

২০১৮ সালে শিরোনামহীনকে ওই তিন অ্যালবামের ৩০টি গানের কপিরাইট সনদ দেয় বাংলাদেশ কপিরাইট বোর্ড।

তবে শিরোনামহীনের দলনেতা জিয়াউর রহমান জানান, কপিরাইট বোর্ডের রায়কে অমান্য করে জি-সিরিজ শিরোনামহীনের এসব গান ইউটিউবসহ বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মে বাণিজ্যিকভাবে ব্যবহার করছে। এ কারণে কপিরাইট বোর্ডে অভিযোগ করেছেন তারা।

শিরোনামহীনের অভিযোগ আমলে নিয়ে সোমবার (২৬ মে) জি-সিরিজের কর্ণধার নাজমুল হক ভূঁইয়ার কাছে লিখিত ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ কপিরাইট অফিস।

জিয়াউর রহমান সাংবাদিকদের বলেন, “দীর্ঘদিন ধরে শিরোনামহীনের জনপ্রিয় গান বাণিজ্যিকভাবে ইউটিউবে প্রচার করছে জি–সিরিজ। এতে মুনাফাও করছে প্রযোজনা প্রতিষ্ঠানটি। এর মধ্যে শিরোনামহীনের ইউটিউব চ্যানেলে ‘বন্ধ জানালা’ গানটি তোলা হলে স্ট্রাইক দিয়েছে জি-সিরিজ।”

বিষয়টি নিয়ে বাংলাদেশ কপিরাইট অফিসের সাবেক রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী সংবাদমাধ্যম প্রথম আলোকে বলেন, “কপিরাইট সনদ পাওয়ার পর এসব গানের মূল মালিক শিরোনামহীন। ওরা (জি-সিরিজ) এই গানগুলো শুধু ক্যাসেটে বিক্রি করতে পারবে। ডিজিটাল মাধ্যমে প্রচারের অধিকার জি-সিরিজের নেই। এসব অ্যালবাম ইউটিউবসহ ডিজিটাল মাধ্যমে প্রচার করতে চাইলে শিরোনামহীনের সঙ্গে চুক্তি করতে হবে। অন্যথায় ডিজিটাল মাধ্যমে প্রচার করলে কপিরাইট আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

কপিরাইট বোর্ডের রায় অমান্য করে শিরোনামহীনের ডিজিটাল মাধ্যমে গান প্রচার নিয়ে প্রথম আলোর প্রশ্নের জবাবে জি-সিরিজের কর্ণধার নাজমুল হক ভূঁইয়া জানান, তিনি অর্থ লগ্নি করে অ্যালবামগুলো করেছেন। তাই সেগুলো সব মাধ্যমে প্রচার করবেন।

About

Popular Links