Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোকের বিজ্ঞাপন বিতর্ক: শিমুলের ক্ষমাপ্রার্থনা, জীবন বললেন- ইসরায়েলের পক্ষ নিইনি

কোকাকোলার বিজ্ঞাপনে অংশ নিয়ে সমালোচনার মুখে পড়া এ দুই অভিনেতা ফেসবুকে মুখ খুলেছেন

আপডেট : ১১ জুন ২০২৪, ০৩:৪৪ পিএম

কোমল পানীয় কোকাকোলার একটি বিজ্ঞাপন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গেল কয়েকদিন ধরে আলোচনা-সমালোচনার ঝড়। বিজ্ঞাপনচিত্রে অংশ নিয়ে সমালোচনার অংশ হয়েছেন নির্মাতা ও অভিনয়শিল্পী শরাফ আহমেদ জীবন ও শিমুল শর্মা।

বিজ্ঞাপনটিতে বলা হয়েছে, কোকাকোলা ১৯৩ দেশে তৈরি হয় এবং ফিলিস্তিনেও এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান রয়েছে। বিজ্ঞাপনের নির্মাতা ও অভিনেতা শরাফ আহমেদ জীবন এবং আরও দুই অভিনয়শিল্পী শিমুল শর্মা ও আব্দুল্লাহ আল সেন্টু নেটিজেনদের সমালোনার মুখে পড়েছেন।

বিজ্ঞাপনচিত্রের শেষ সংলাপটি ছিল এমন- একটা চুমুক দেন, তারপর সার্চ দেন। বিজ্ঞাপনটি প্রচারের পর থেকে কোকাকোলা বয়কটের পাশাপাশি বিজ্ঞাপনের অভিনয়শিল্পীদেরও বয়কটের হুমকি দিয়েছেন নেটিজেনরা।

সমালোচনার মুখে অভিনেতা জীবন বিষয়টি নিয়ে কথা বলেছেন। সোমবার (১০ জুন) রাতে নিজের ফেসবুক আইডিতে একটি পোস্ট দিয়ে জীবন বলেছেন, “আমি একজন নির্মাতা এবং অভিনেতা হিসেবে সবার কাছে পরিচিত। বিগত দুই দশক ধরে আমি নির্মাণ ও অভিনয়ের সাথে জড়িত। সম্প্রতি কোকা-কোলা বাংলাদেশ আমার সাথে তাদের একটি বিজ্ঞাপন নির্মাণ এবং অভিনয় করার জন্য নিয়োগ করেছিল।”

তিনি বলেন, “আমি শুধুমাত্র তাদের দেওয়া তথ্য ও উপাত্তই কাজটিতে তুলে ধরেছি। বিজ্ঞাপনচিত্রটি প্রচার হবার পর থেকে আমি আপনাদের অনেক মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করছি এবং আপনাদের প্রতি সম্মান জানিয়ে আমি আবারো বলতে চাই, কাজটি শুধুই আমার পেশাগত জীবনের একটি অংশমাত্র।”

জীবন আরও বলেন, “ব্যক্তিগত জীবনে আমি সব সময় মানবাধিকার-বিরোধী যেকোনো আগ্রাসনের বিপক্ষে দাঁড়িয়েছি এবং আপনাদের অনুভূতি ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল থেকেছি। এখানে আমি কোথাও ইসরায়েলের পক্ষ নেইনি এবং আমি কখনোই ইসরায়েলের পক্ষে নই। আমার হৃদয় সব সময় ন্যায়ের পক্ষে এবং মানবতার পাশে আছে, থাকবে।”

অন্যদিকে, পরিচয় দেওয়ার মতো অভিনেতা হয়ে উঠতে পারেননি জানিয়ে শিমুল শর্মা বলেছেন, “আমি শিমুল শর্মা, যদিও পরিচয় দেওয়ার মতো একজন অভিনেতা এখনো হয়ে উঠতে পারিনি, কারণ একজন অভিনেতা হবার জন্য যে অধ্যাবসায় এবং দুরদর্শিতা দরকার, সেটা এখনো আমার হয়ে ওঠেনি, আমি চেষ্টা করছি মাত্র।”

তিনি বলেন, “তাই হয়তো না বুঝে করা আমার কাজ আজ আমার দর্শক, তথা আমার পরিবার ও দেশের মানুষকে কষ্ট দিয়েছে। আর আমি ভবিষ্যতে কোনো কাজে অভিনয় করতে গেলে অবশ্যই আমাদের দেশের মূল্যবোধ, মানবাধিকার, মানুষের মনোভাবকে যথেষ্ট সম্মান দিয়ে বিবেচনা করে তারপর কাজ করব।”

ফেসবুকে শিমুল আরও লিখেছেন, “আমি মাত্র আমার জীবনের পথচলা শুরু করেছি, আমার এই পথচলায় ভুলত্রুটি ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন এবং আমাকে ভবিষ্যতে একজন বিবেকবান শিল্পী হয়ে ওঠার জন্য শুভ কামনায় রাখবেন।”

About

Popular Links