Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

যৌন হয়রানির কথা জানালেন স্বরা ভাস্কর

বলিউডের ‘কাস্টিং কাউচ’ অর্থাৎ যৌনতার বিনিময়ে সিনেমায় সুযোগ পাওয়ার ব্যাপারে এবার মুখ খুললেন বলিউডের মুখরা রমণী স্বরা ভাস্কর।

আপডেট : ০২ জুলাই ২০১৮, ১১:১৮ পিএম

আগেও ঝাঁঝাঁলো প্রতিক্রিয়া ব্যক্ত করে সংবাদের শিরোনাম হয়েছেন তিনি। যার মধ্যে ‘পদ্মাবত’ নিয়ে সমালোচনা করে সঞ্জয়লীলা বানসালিকে লেখা চিঠি অন্যতম। 

গত ২৮ জুনে ইন্ডিয়ান এক্সপ্রেস আয়োজিত অনুষ্ঠান ‘এক্সপ্রেস আড্ডা’য় নিজের ক্ষোভের কথাগুলো জনসম্মুখে প্রকাশ করেন স্বরা। নিজের ক্যারিয়ারের শুরুর দিকে তাকেও যৌন হয়রানি করা হয়েছিলো। প্রযোজকের ম্যানেজার পরিচয়ে তাকে কানের কাছে চুম্বনের জন্য এগিয়ে এসেছিলেন সেই ব্যক্তি। তবে পরিস্থিতি আঁচ করে এড়িয়ে যাওয়ায় সে যাত্রায় বেঁচে গেছেন তিনি। 

৩০ বছর বয়সী এ অভিনেত্রী জানান, “লোকটা আমাকে চুমু দিতে এগিয়ে এসে বললো, ‘আই লাভ ইউ বেবি।’ আমি তো শুনে থ! মুহূর্তেই নিজেকে সরিয়ে নিলাম। মনে হচ্ছিল তার মুখে থুথু মেরে দেই। এমন পরিস্থিতিতে পড়লে সব মেয়েরই হয়তো এমন লাগবে।”

নারীদের যৌন হয়রানির বিষয়ে প্রতিরোধ গড়তে হ্যাশট্যাগ ‘মি টু’ এবং ‘টাইম’স আপ’ আন্দোলন ফলপ্রসূ হয়েছে বলে মনে করেন স্বরা। গত বছর হলিউড প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের যৌন কেলেঙ্কারির ঘটনার পর এই আন্দোলন হলিউডে শুরু হয়ে ছড়িয়ে যায় সারাবিশ্বে।

নারী-জাগরণ প্রসঙ্গে তার ভাষ্য, ‘নারীবাদ আমাদের জানিয়ে দেয় যে লিঙ্গ-সমতা থাকা উচিত। আমার কাছে নারীবাদ হলো নারীদের স্বাধীনতা দেওয়া।’

বক্স অফিসে সাফল্য পাওয়া ‘ভিরে ডি ওয়েডিং’ ছবিতে ৪ নারী চরিত্রের একটিতে ছিলেন স্বরা। পরবর্তী সিক্যুয়ালেও থাকছেন তিনি। বাকি তিনজনের মধ্যে সোনম কাপুর আহুজাকেও পাওয়া যাচ্ছে নিশ্চিত। তবে কারিনা কাপুর খান ও শিখা তালসানিয়া এখনও নিশ্চিত করে বলেননি কিছু। ২০২০ সালে মুক্তি পেতে পারে ‘ভিরে ডি ওয়েডিং টু’ ।


About

Popular Links