Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিয়ম করে ১০ ঘণ্টা ঘুমাতেন আইনস্টাইন!

ছোটবেলা থেকেই কখনও মোজা পরেননি আইনস্টাইন। তিনি বিশ্বাস করতেন, যেটা আরামদায়ক হবে সেটাই পরা উচিত। আর মোজা তার কাছে একেবারেই আরামদায়ক ছিল না

আপডেট : ২১ অক্টোবর ২০১৯, ০৭:৫০ পিএম

বিস্ময়বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের এমন কিছু স্বভাব ছিল, যেগুলো অনেকের কাছে মোটেই স্বাভাবিক ছিল না। তার মতো একজন বিজ্ঞানী যে এগুলো করতে পারেন, তা কল্পনাও করতে পারতেন না অনেকেই। আবার অনেকের মতে, এই স্বভাবগুলোই আইস্টাইনের মস্তিষ্ককে আরও তীক্ষ্ণ করে তুলেছিলো।

যেখানে মানুষের ঘুমের গড় হিসাব ৬-৮ ঘণ্টা। সেখানে রোজ নিয়ম করে অন্তত ১০ ঘণ্টা ঘুমাতেন আইনস্টাইন। আর ঘুমের মধ্যেই অনেক বিজ্ঞানী নাকি কঠিন সমস্যার সমাধান করে ফেলেছিলেন। যেমন  আইনস্টাইন বুঝে ফেলেছিলেন আপেক্ষিকতাবাদের সূত্র।

প্রিন্সটনে কাজ করার সময় আইনস্টাইন রোজ প্রায় আড়াই কিলোমিটার পথ হেঁটে কর্মক্ষেত্রে যেতেন। কারণ আইনস্টাইন মনে করতেন এতে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

জানা যায়, শেষ জীবনে আইনস্টাইন নিরামিষাশী হয়ে গিয়েছিলেন তিনি। ১৯৫৩ সালে বন্ধু ম্যাক্স ক্যারিয়েলকে চিঠিতে লিখেছিলেন, “আমি যখনই প্রাণীর মাংস খেতাম, ভেতরে ভেতরে ভীষণ একটা অপরাধবোধ কাজ করতো।”

আইনস্টাইন কখনও মোজা পরতেন না। ছোটবেলা থেকেই এই অভ্যাস তৈরি হয়েছিল তার। তিনি বিশ্বাস করতেন, যেটা আরামদায়ক হবে সেটাই পরা উচিত। মোজা তার কাছে একেবারেই আরামদায়ক ছিল না।

About

Popular Links