Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

মাত্র ৪৪ মিলিয়ন বছর বয়সী শুঁয়োপোকার সন্ধান!

বিজ্ঞানীদের ধারণা, এই শুঁয়োপোকাটি সম্ভবত গাছের আঠায় আটকা পড়েছিলো এবং ধীরে ধীরে শক্ত আবরণের ভেতর মিলিয়ন মিলিয়ন বছর ধরে নিরাপদে রয়ে যায়

আপডেট : ২৮ নভেম্বর ২০১৯, ০৩:৩৩ পিএম

জার্মানির মিউনিখ শহরে অবস্থিত বেভারিয়ান স্টেট কালেকশন অফ জোলজির একদল বিজ্ঞানী দাবী করেছেন, তারা ইতিহাসে প্রথমবারের মতো সবচেয়ে প্রাচীন এক প্রজাপতির জীবশ্ম আবিস্কার করেছেন। বিশ্বব্যাপী এটিকে এক ব্যতিক্রমী অনুসন্ধান হিসেবে গণ্য করা হচ্ছে।

সম্প্রতি সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে ওই বিজ্ঞানীদল ৪৪ মিলিয়ন বছর বয়স্ক একটি শুঁয়োপোকা (প্রজাপতির জীবনকালের পূর্বাবস্থা) আবিস্কারের কথা উল্লেখ করেন।

মাত্র ৫ মিলিমিটার লম্বা এই শুঁয়োপোকাটির বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে “ইয়োজিওমিটার ভাডেনস”। যা “জিওম্যাট্রিডি বাটারফ্লাইস” গোত্রের অন্তভুর্ক্ত। এই গোত্রে প্রায় ২৩০০০ বিভিন্ন প্রজাতির প্রজাপতি রয়েছে।

বিজ্ঞানীদের ধারণা এই শুঁয়োপোকাটি সম্ভবত গাছের আঠায় আটকা পড়েছিলো এবং ধীরে ধীরে শক্ত আবরণের ভেতর মিলিয়ন মিলিয়ন বছর ধরে নিরাপদে রয়ে যায়।

অন্যান্য প্রজাতির চেয়ে এই প্রজাতির শুঁয়োপোকাগুলো একটু আলাদা। সাধারণত শুঁয়োপোকার পাঁচ জোড়া পা থাকলেও এদের দুই বা তিন জোড়া পা থাকে।

প্রাপ্ত জীবাশ্মটি ইওসিন (প্রায় ৩৫-৫৬ মিলিয়ন বছর পূর্বের) যুগের হওয়ায় প্রাণীর বিবর্তন নিয়ে বিস্তর গবেষণার দুয়ার উন্মুক্ত হবে বলে ধারণা করছেন গবেষকরা।

About

Popular Links