Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঘুমানোর পর আমাদের সাথে যা যা ঘটে!

পৃথিবীতে এমন একজন মানুষও খুঁজে পাওয়া যাবে না, যে ঘুমের মধ্যে কখনও স্বপ্ন দেখেনি। স্বপ্ন দেখা ছাড়াও ঘুমের মধ্যে কথা বলা, হাঁটা-চলা করা এই ব্যাপারগুলোও কিন্তু অনেকের সাথেই ঘটে

আপডেট : ২৮ নভেম্বর ২০১৯, ০৪:১২ পিএম

আপনি জানেন কি ঘুমানোর পর আমাদের সাথে ঠিক কী কী ঘটে? আর আমরা কেনই বা স্বপ্ন দেখি?

পৃথিবীতে এমন একজন মানুষও আপনি খুঁজে পাবেন না যে ঘুমের মধ্যে কখনও স্বপ্ন দেখেনি। স্বপ্ন দেখা ছাড়াও ঘুমের মধ্যে কথা বলা, হাঁটা-চলা করা এই ব্যাপারগুলোও কিন্তু অনেকের সাথেই ঘটে থাকে। ঘুমিয়ে যাওয়ার পর একজন মানুষের সাথে ঠিক কী কী ঘটে তা ঘুমন্ত মানুষটি ঘুণাক্ষরেও টের পায় না। আজ জানবো ঘুমানোর পর আপনার সাথে কোন কোন ব্যাপারগুলো ঘটে।

শরীর প্যারালাইজড হয়ে যায়

নিজের হাত -পা বা শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গ নিজের ইচ্ছাতে নড়াতে না পারাকে প্যারালাইজড বলে। আপনি-আমি প্রতিদিন রাতে ঘুমানোর পর থেকে একজন প্যারালাইজড রোগী। কি আঁতকে উঠলেন কথাটি শুনে? না, এখানে আঁতকে উঠার বা ভয়ে চমকে যাওয়ার মত কিছু নেই। কারণ আমরা যখন ঘুমাই শুধুমাত্র ওই সময়টিই আমরা আমাদের হাত-পা বা শরীরের অন্যান্য অংশ নিজের ইচ্ছামতো প্যারালাইজড রোগীদের মত নড়াচড়া করাতে পারি না।

উচ্চতা বেড়ে যায়

ঘুমাতে যাবার পূর্বে ও ঘুম থেকে উঠার পরে আপনার উচ্চতা মেপে দেখতে পারেন। আপনার উচ্চতা আগের থেকে একটু হলেও বেশি হবে। কারণ ঘুমানোর পর আমাদের উচ্চতা প্রায় ১/২ ইঞ্চি বা তার একটু বেশি বেড়ে যায়। ঘুমের সময় মাধ্যাকর্ষণ প্রভাব আমাদের স্পাইনালের ওপর সরাসরি পড়ে না, যারজন্য আমাদের স্পাইনের গ্যাপগুলি একটু বেড়ে যায়। আর এজন্যই আমাদের উচ্চতা বৃদ্ধি পায়। তবে ঘুম থেকে ওঠার কিছুক্ষণের মধ্যে আপনি আবার আগের অবস্থায় ফিরে যান।

স্বপ্ন

ঘুমের মধ্যে স্বপ্ন দেখার কথা আমরা হরহামেশা শুনতে পাই। জীবনে একবারও স্বপ্ন দেখেনি এমন মানুষ খুঁজেই পাবেন না। আমাদের দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া সকল তথ্য অর্থাৎ দৈনন্দিন কর্ম, চিন্তা ও অভিজ্ঞতা আমাদের সাব কনশাস মাইন্ড- এ ডেটা হিসেবে জমা হয়। আর এই জমাকৃত ডেটা বা তথ্য রাতে স্বপ্ন হয়ে আমাদের অবচেতন অবস্থায় আসে।

ঘুমের মধ্যে কথা বলা বা মৃদু হাসা

ঘুমের মধ্যে কথা বলা ও মৃদু হাসার অভ্যাস আমাদের অনেকেরই আছে। তবে, কী কথা বলি এবং কেন হাসি তা আমরা কেউই পরে বলতে পারি না।

হিপনিক জার্ক

ঘুমের মধ্যে আচমকা কেঁপে উঠেছেন বা ভয়ে চিৎকার করে ঘুম ভেঙে লাফিয়ে উঠেছেন। এমনটি কি আগে কখনো হয়েছে?

আপনার সাথে না হলেও, এমন মানুষের সংখ্যা কিন্তু কম না। ঘুম ভাঙার ঠিক আগ মুহূর্তে আপনার মনে হতে পারে আপনি উঁচু দালান কিংবা কোন উঁচু পাহাড় থেকে পড়ে যাচ্ছেন। বিজ্ঞানীরা এই অবস্থাটিকে হিপনিক জার্ক বলেছেন।

জোরালো শব্দ শোনা

সাধারণত ৫০ বছর বয়সের বেশি মানুষ ঘুমের পর ভারী আওয়াজ শুনতে পান। ঘুমের মধ্যে হঠাৎই আপনার কানে কিছু শব্দ আসতে পারে অনেকটা বোমা বিস্ফোরণ বা বন্দুক থেকে গুলি চালানোর আওয়াজের মতো।

হিউম্যান গ্রোথ হরমোন

হিউম্যান গ্রোথ হরমোন (HGH) নামের হরমোনটি আমাদের শরীরের গঠন ও রক্তের মাত্রা ঠিক রাখতে কাজ করে। আপনি দেখতে কেমন হবেন এবং আপনার উচ্চতা কেমন হবে তা নির্ভর করে এই হরমোনের উপর। ঘুমের সময়-ই কেবল এই HGS হরমোনটি উৎপাদিত হয়।

শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ বন্ধ

ঘুমের পর আমাদের শরীর তার সকল কার্যকলাপ বন্ধ করে দেয়। তাই যথাযথভাবে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে না।

About

Popular Links