Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বায়ু দূষণের কারণেও পড়তে পারে চোখে ছানি

এক সমীক্ষায় উঠে এসেছে, বায়ু দূষণের জায়গাগুলোতে বসবাস করা ব্যক্তিদের  চোখে ছানি পড়ার হার ৬ শতাংশ বেশি

আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৯, ০১:১০ পিএম

বায়ু দূষণের কারণেও চোখে ছানি পড়তে পারে। চক্ষুরোগ বিষয়ক জার্নাল “ইনভেসটিগেটিভ অপথালমোলজি অ্যান্ড ভিস্যুয়াল সায়েন্স, ২০১৯”- জার্নালের এক প্রতিবেদনে এমন তথ্য বের হয়েছে বলে জানা গেছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, উচ্চতর পরিমাণে সূক্ষ্ম কণা পদার্থযুক্ত দূষণের জায়গাগুলিতে বসবাসরত লোকজনের চোখে ছানি পড়ার হার ৬ শতাংশ বেশি।সমীক্ষা চালিয়ে দেখা গেছে, স্বল্প দূষিত অঞ্চলের বাসিন্দাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। ।

দলটির অন্যতম গবেষক লন্ডনের ইউসিএল চক্ষু হাসপাতালের শিক্ষক পল ফস্টার বলেন, “বায়ু দূষণের সঙ্গে মানুষের স্বাস্থ্য কেন জড়িয়ে রয়েছে, তার আরও একটি কারণ আমরা খুঁজে পেয়েছি। অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগের পাশাপাশি চোখের স্বাস্থ্যকেও ঠিক রাখতে বায়ু দূষণ এড়িয়ে চলা উচিত।”

তিনি বলেন, “বায়ু দূষণ চোখে ছানি পড়তে কতটুকু ভূমিকা রাখে সেবিষয়ে আমরা এখনই নিশ্চিত করে কিছু বলতে পারছি না, কারণ গবেষণাটি প্রাথমিক স্তরে রয়েছে। তবে আমরা আশাবাদী, এই গবেষণার মধ্য দিয়েই জানতে পারব চোখের ছানির জন্য বায়ু দূষণ কতটা দায়ী।”

বায়ু দূষণের ভয়াবহতা থেকে কী করে চোখ রক্ষা করা যেতে পারে, তা নিয়ে পরীক্ষা চলছে বলেও তিনি জানান।”

ভারতীয় সংবাদমাধ্যম এইসময় এক প্রতিবেদনে জানায়, অন্ধ হওয়ার পেছনে অন্যতম কারণ চোখের ছানির জটিল অবস্থা। বিশ্বের প্রায় ৬০ মিলিয়নেরও বেশি মানু্ষ এতে আক্রান্ত।

About

Popular Links