Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

এখনও জ্বলছে হিটলারের আমলের লাইটার!

সম্প্রতি পোল্যান্ডে অবস্থিত অ্যাডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হয় ওই লাইটারটি

আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৯, ০৪:৩৫ পিএম

সম্প্রতি পোল্যান্ডে অবস্থিত এডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হয়েছে বেশ কিছু সামগ্রী। ১৯৪৪ সালের পর হেডকোয়ার্টাসটিতে প্রবেশাধিকার নিষিদ্ধ থাকলেও সেইসময়ের একটি লাইটার কাজ করছে এখনও। এমনই একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার। 

প্রতিবেদনটিতে বলা হয়েছে, অ্যাডলফ হিটলার অনেক ঘাঁটি বানিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সেগুলিকে বলা হত ‘উল্ফ লেয়ার’(নেকড়ের ডেরা)। পোলান্ডের এই ডেরাটি জঙ্গলের মধ্যে অবস্থিত। সম্প্রতি সেখানে প্রত্নতাত্ত্বিক উদ্ধার কাজ চালালে একটি গ্যাস লাইটার, হাত ঘড়ি, কিছু বুরুশ, চিরুনি, সানগ্লাস, দাড়ি কাটার রেজার, খুর, কিছু প্লেট, প্রসাধনী সামগ্রী-সহ দৈনন্দিন জীবনে ব্যবহারযোগ্য বেশ কিছু জিনিস পাওয়া যায়। এর বেশির ভাগই সেলুনে ব্যবহার্য সামগ্রী।

তবে মজার বিষয় হচ্ছে, ভাইরাল ওই ভিডিওটি দেখা গেছে, লাইটারটি সচল কিনা পরীক্ষার জন্য একজন জ্বালিয়ে দেখছেন, সঙ্গে সঙ্গে দিব্যি আগুনও জ্বলে উঠছে লাইটারটিতে।

পোল্যান্ডের এই ডেরার ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানিয়েছেন, “এ ধরনের যে কোনও আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কারণ এসব সামগ্রী থেকে তখনকার দিনের জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলিও জানা যায়।”

উদ্ধার হওয়া সামগ্রীতেই স্বস্তিকা ও অন্যান্য নাৎসি চিহ্ন দেওয়া রয়েছে।

About

Popular Links