Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

চীনে ১৩শ’ বছরের পুরনো সমাধি আবিস্কার

সমাধিটি তাং রাজ বংশের সম্রাট গাওজংয়ের রাজকন্যা তাইপিংয়ের প্রথম স্বামী জিউ শাওর বলে মনে করা হচ্ছে

আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৯, ০৩:৩৪ পিএম

চীনের  তাং রাজবংশের (৬১৮-৯০৭) একটি সমাধি পাওয়া গেছে বলে জানিয়েছে প্রদেশটির প্রত্নতত্ত্ব ইনস্টিটিউট।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) উত্তর-পশ্চিম শানজি প্রদেশে সমাধিটির সন্ধান পাওয়া যায়।

জিংজিয়ান নতুন জেলার ইয়াংচুন গ্রামে অবস্থিত সমাধিটি তাং রাজ বংশের সম্রাট গাওজংয়ের রাজকন্যা তাইপিংয়ের প্রথম স্বামী জিউ শাওর বলে মনে করা হচ্ছে।

শানজি প্রদেশের প্রত্নতত্ত্ব ইনস্টিটিউট চলতি বছরের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত সমাধি খননের কাজ করছিল। তারা এখানে ১২০টি ধ্বংসাবশেষ আবিস্কার করেছে, যার বেশিরভাগই মৃৎশিল্পের চিত্রআঁকা।

এখানে ৬০০ শব্দের একটি এপিগ্রাফ পাওয়া গেছে, যার চারদিকে ৭৩ সেন্টিমিটার দৈর্ঘ্যের একটি বর্গাকার পাথর রয়েছে যা জিউ শাওয়ের বংশ, সরকারি পদ, মৃত্যুর কারণ, দাফনের সময়, সন্তান এবং অন্যান্য তথ্য লিপিবদ্ধ করেছে।

ইনস্টিটিউটের গবেষক লি মিনজ বলেছেন, “সমাধিটি প্রাচীন চাং'আন থেকে ২৩ কিলোমিটার দূরে অবস্থিত জিয়ান নামে পরিচিত। এটি দক্ষিণের দিকে ৩৪.৬৮ মিটার লম্বা এবং ১১.১১ মিটার গভীর মুখ করে আছে।”

তিনি আরও বলেন, “এই আবিস্কারটি ‘তাং রাজবংশের পুরাতন বই’ এবং নতুন বই’য়ে জিও শাও’র জীবনীর শূন্যস্থান পূরণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

এছাড়া তাং রাজবংশের দুটি যুগের ইতিহাস, এপিগ্রাফ এবং সমাধির গবেষণায় সহায়তার পাশাপাশি সেই সময়ের রাজনৈতিক সংস্কৃতিরও একটি ধারণা পাওয়া যাবে বলে তিনি জানান।

About

Popular Links