Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাবলিক প্লেসে ফোন চার্জ নিয়ে ঝুঁকি

ফোন বা ট্যাবলেটের ব্যাটারির চার্জ শেষ হয়ে যাওয়া নিয়ে ভোগান্তিতে পড়তে হয় প্রায়ই

আপডেট : ২১ ডিসেম্বর ২০১৯, ০৪:০৬ পিএম

ফোন বা ট্যাবলেটের ব্যাটারির চার্জ শেষ হয়ে যাওয়া প্রাত্যহিক জীবনের একটি স্বাভাবিক ঘটনায় পরিণত হলেও এনিয়ে ভোগান্তিতে পড়তে হয় প্রায়ই। তবে চার্জ শেষ হয়ে যাওয়া মাত্র অনেকেই যত্র-তত্র ফোন চার্জে দিয়ে থাকি। ফলে খুব সহজেই হ্যাকিংয়ের শিকার হচ্ছি আমরা।

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সবাই ব্যবহার করতে পারে, এমন কোনো একটি ইউএসবি পোর্টে ফোন চার্জ দিলে সেটিতে হ্যাকারদের আক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই বিষয়টিকে বলা হয় “জুস জ্যাকিং”। এরকম ক্ষেত্রে অপরাধীদের ইন্টারনেট সংযোগ রয়েছে, এমন চার্জিং পয়েন্ট ব্যবহার করে আপনার স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপে ম্যালওয়্যার প্রবেশ করায়। ডিভাইসটি চার্জ হওয়ার মধ্যেই সম্পন্ন হয়ে যায় পুরো প্রক্রিয়াটি।

২০১১ সালে এই পরিভাষাটি ব্যবহার করা শুরু হয় এবং ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের শীর্ষপর্যায়ের আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা এফবিআই এবিষয়ে সতর্কতা জারি করে।

এরপর এবছরের নভেম্বরে লস অ্যাঞ্জেলস ডিস্ট্রিক্টের অ্যাটর্নির অফিস যখন মানুষকে পাবলিক প্লেসে ইউএসবি চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শ দেয়, তখন আবারো আলোচনায় আসে জুস জ্যাকিং প্রসঙ্গ।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে ইউএসবি চার্জিং পোর্টের মাধ্যমে ডিভাইস হ্যাক করতে যেসব উপাদান প্রয়োজন হয় সেগুলো সহজেই পাওয়া যায় এবং সহজে ব্যবহারও করা যায়।

২০১৮ সালের এক রিপোর্টে মার্কিন প্রযুক্তি বিষয়ক পরামর্শ প্রতিষ্ঠান ওওডিএ দাবি করে “জুস জ্যাকিং সবচেয়ে কম গুরুত্ব পাওয়া নিরাপত্তা হুমকিগুলোর একটি।”

আবার অনেক সময়ই মানুষের কাছে চার্জ দেয়ার কেবল না থাকায় সেই সুযোগটিও নেয় হ্যাকাররা। পাবলিক প্লেসে তখন তারা এমন চার্জার কেবল রেখে আসে যেগুলোর সাহায্যে পরে ব্যবহারকারীদের ডিভাইস হ্যাক করা হয়।

বিশ্বব্যাপী ডেস্কটপ কম্পিউটার ও ল্যাপটপের পাশাপাশি মোবাইল ফোনও দিনদিন হ্যাকারদের পছন্দের লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাইবার নিরাপত্তা সংস্থা ক্যাস্পারস্কাই ল্যাবের তথ্য অনুযায়ী ২০১৮ সালে বিশ্বব্যাপী মোবাইল ফোনে ম্যালওয়্যার আক্রমণের সংখ্যা ১১ কোটি ৬৫ লাখ, যে সংখ্যাটি ২০১৭ সালে ছিল ৬ কোটি ৬০ লাখ।

ক্যাস্পারস্কাইয়ের পরিসংখ্যান অনুযায়ী, আপনি যদি এশিয়া, মধ্যপ্রাচ্য বা আফ্রিকায় থাকেন, তাহলে সংক্রমিত হয় এমন ম্যালওয়্যারের মাধ্যমে আপনার ফোনে আক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি।

তবে জুস জ্যাকিং থেকে সুরক্ষা পাওয়ার পদ্ধতিটিও সহজ। ইউএসবি পোর্টের মাধ্যমে চার্জ না দিয়ে সবসময় চার্জার দিয়ে চার্জ দেওয়া। বাসা থেকে বের হওয়ার আগে ফোনটির পূর্ণ চার্জ নিশ্চিত করা প্রয়োজন। জরুরি অবস্থার ক্ষেত্রে সহজে বহন করা যায় এমন ব্যাটারি প্যাক সাথে রাখা।

এছাড়াও মোবাইল ফোনের জন্য আরেকটি হুমকি হলো “ম্যালভার্টাইজিং”। এক্ষেত্রে বিজ্ঞাপনের নেটওয়ার্কে ত্রুটিপূর্ণ প্রোগ্রাম প্রবেশ করানো হয় এবং ঐ ভেজাল বিজ্ঞাপনে ব্যবহারকারী ক্লিক করলে তার ডিভাইসটি সংক্রমিত হয়।

About

Popular Links