Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ওজন কমাতে স্যুপ

এক বাটি গরম সুপ যেমন মেটায় পুষ্টির চাহিদা, সেই সঙ্গে ওজন কমাতেও সাহায্য করে ঘরে বানানো মজাদার স্যুপ

আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৯, ০৩:১৯ পিএম

স্যুপ খেতে কার না ভাল লাগে। রেস্টুরেন্ট কিংবা বাসায় যেভাবেই হোক, স্যুপের কোনও তুলনা নাই। স্যুপ এমন একটি খাবার, যা খুব সহজেই আমরা বাসায় তৈরি করতে পারি। এই শীতে এক বাটি গরম সুপ যেমন শরীর গরম করে তেমনি মেটায় পুষ্টির চাহিদা। সেই সঙ্গে মজাদার স্বাদতো রয়েছেই। আর এই স্যুপ যদি হয় কম ক্যালরির তবে ওজন নিয়ন্ত্রণ করাতেও মিলবে বাড়তি সুবিধা। 

শীতের অলসতায় অনেকেরই ওজন বাড়ে। পাশাপাশি খাওয়া দাওয়াত নিয়ন্ত্রণ না আনতে পারলে ওজনের লাগাম ধরে রাখাই দায় হয়ে যায়। তাই ক্যালরি গ্রহণের পরিমাণ কমিয়ে ও পুষ্টিকর খাবার খেয়ে ওজন নিয়ন্ত্রণ রাখা সবচেয়ে ভালো উপায়। 

বোস্টন ইউনিভার্সিটির ওয়েবসাইটে প্রকাশিত স্বাস্থ্য-বিষয়ক এক প্রতিবেদনে বলা হয়েছে, খাবার আগে সালাদ ও সুপ খেলে অতিরিক্ত খাবার খাওয়ার সম্ভাবনা কমে যায়। তবে সুপ ও সালাদ খাওয়ার আগে খেয়াল রাখতে হবে তা যেন বেশি ক্রিম ও লবণযুক্ত না হয়। 

বিভিন্ন সবজির স্যুপ:

টমেটো স্যুপ: ওজন কমাতে ঘরে তৈরি টমেটোর সুপের চেয়ে ভালো কিছু হয় না। টমেটো কম ক্যালরি ও চর্বি সমৃদ্ধ। আর রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা ক্যারোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান। যা ওজন নিয়ন্ত্রণে ভালো কাজ করে। 

ফুলকপির স্যুপ: ফুলকপি শীতকালের জনপ্রিয় সবজি। এটা পুষ্টি উপাদান সমৃদ্ধ, স্বাস্থ্যকর এবং কম ক্যালরি যুক্ত। ফুলকপির সুপ দীর্ঘক্ষণ পেট ভরা রাখতেও সাহায্য করে। ১০০ গ্রাম ফুলকপির এক বাটি সুপে ২৫ ক্যালরি থাকে। 

সবজির সুপ নানান পুষ্টি উপাদান ও কম ক্যালরি সমৃদ্ধ। তাই স্যুপ রান্নায় নিজের পছন্দ মতো যে কোনো সবজি যেমন- পালংশাক, ব্রকলি, গাজর, মটর, ক্যাপ্সিকাম ইত্যাদি যোগ করে স্যুপটিতে করে তুলতে পারেন আরও মজাদার।

মুরগির স্যুপ: মুরগির স্যুপে প্রোটিন, কার্বোহাইড্রেইট ও কিছু ক্যালরি সমৃদ্ধ থাকে। এছাড়া মুরগির পাতলা স্যুপ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং প্রদাহ কমাতে সাহায্য করে।

মাশরুমের স্যুপ: মাশরুম কম ক্যালরি যুক্ত এবং উচ্চ শক্তি সরবারহকারী সবজি। স্যুপে একটু মাশরুম দিলে স্বাদ যেমন হবে লোভনীয়, তেমনি স্বাস্থ্যসম্মতও। একইসঙ্গে এটি ওজন কমাতে সাহায্য করে। 

তবে ওজন কমাতে চাইলে স্যুপে বাড়তি ক্রিম, লবণ ও চিনি মেশানোর ক্ষেত্রে সচেতন থাকতে হবে। 


About

Popular Links