Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

হরর মুভি পছন্দ বা অপছন্দ করার বৈজ্ঞানিক ব্যাখ্যা!

গবেষকদের মতে, একটি হরর মুভি দেখার পরপরই আমরা যে ঘটনার মাঝ দিয়ে যাই তা আমাদের অভিজ্ঞতারই অংশ হয়ে যায়!

আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৯, ০৬:৪৬ পিএম

প্রায়ই দেখা যায় হরর মুভি দেখার সময় মানুষ দুইভাগে ভাগ হয়ে যায়। একভাগ পুরো মুভির কোনো অংশ বাদ রাখে না আর অন্যভাগ কোনো ভয়ংকর দৃশ্যতেই চাদরের নিচে লুকান। কেন এই পার্থক্য?

কিছু কিছু মানুষের মাঝে ভয় বা উত্তেজনা সহ্য করার ক্ষমতা অন্য মানুষের থেকে বেশি যার কারণে যেকোনো পরিস্থিতিতে তারা নিজেদের সামলে নিতে পারে। আবার গবেষণামতে মেয়েদের চেয়ে ছেলেরা হরর মুভি বেশি পছন্দ করে। 

ইউনিভার্সিটি অব উইসকোনসিন অ্যাট ম্যাডিসনের প্রফেসর জোয়ানে ক্যান্টোরের মতে, ডেটিংয়ে গেলে ছেলেরা হরর মুভিকেই প্রাধান্য দেয়, কারণ ভয় পেলে মেয়েরা ছেলেদের আশেপাশে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করে!

ছোটবেলায় ঘটে যাওয়া কোনো ঘটনার করণেও মানুষ হরর মুভি অপছন্দ করতে পারে। আবার উল্টোও হতে পারে। প্রফেশনাল কাউন্সিলর কেইলি হপসকিন বলেন, "আমার একজন পেশেন্ট ছিলো যিনি ছোটবেলায় প্রচুর হরর মুভি দেখতো। তাদের মা তাদের সঙ্গ দিতেন বলে এসময় তারা নিরাপদ বোধ করতো। এমনকী, মাঝে মাঝে কিছু দৃশ্য দেখে তারা হাসাহাসিও করতো।"

গবেষকদের মতে, একটি হরর মুভি দেখার পরপরই আমরা যে ঘটনার মাঝ দিয়ে যাই তা আমাদের অভিজ্ঞতার অংশ হয়ে যায়। যেমনঃ যদি অনেক বন্ধু মিলে একটি হরর মুভি দেখা যায় এবং সময় অনেক ভালো যায়, তবে এটি একটি ভালো অভিজ্ঞতা হিসেবে বিবেচিত হয়। তবে মুভি দেখার পর যদি পথে কেউ দুর্ঘটনা ঘটিয়ে বসে, তবে তার কাছে মুভিটিই হবে এক দুঃসহ স্মৃতি। আবার মুভির কোনো দৃশ্য কারো বাস্তব জীবনের সাথে মিলে গেলে তা আরো ভয়ংকর হয়ে ওঠে।

ধারণা করা হয়, কেউ যদি কোনো ভয়ের দৃশ্য ৯০ মিনিট সহ্য করতে পারেন, তবে তার মাঝে ভয় আগের চেয়ে কমে যায়। যদি মাত্র ভয়ের কারণে হরর মুভি না দেখা হয় তবে এই কৌশল কাজে আসতে পারে অনেকেরই।

About

Popular Links