Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

কালো চালের ভাত ডায়াবেটিস, ক্যান্সার প্রতিরোধক!

গবেষকরা বলছেন, ক্যান্সার প্রতিরোধে সক্ষম এই কালো চাল গর্ভবতী নারীদের ক্ষেত্রেও এই চাল যথেষ্ট উপকারী

আপডেট : ০৬ জানুয়ারি ২০২০, ০৩:৫১ পিএম

ভাত আমরা সবাই খাই। বাঙালি মানেই তো ভাত খাবে। আর আমরা হচ্ছি মাছে-ভাতে বাঙালি। ভাত যেহেতু নিত্যদিনের খাবার তাহলে একটু বাছ-বিচার করে খেলেই স্বাস্থের জন্য ভালো। গবেষকরা বলছেন, কালো চালের ভাত স্বাস্থ্যের জন্য বেশি ভালো।

বর্তমানে ডায়াবেটিস যেন ঘরে ঘরে! এর পাশাপাশি ওজন বেড়ে যাওয়ার ভয়। পেট ভরাতে তাই ভাত ছেড়ে অনেকেই রুটি খেয়ে থাকেন। দরকার নেই! ভাতেই কমান ওজন। কুচকুচে কালো চালের ভাত খান। ডায়াবেটিস রোগীদের জন্য ম্যাজিক পথ্য এই কালো চালের ভাত।

গুণেই তার আসল কদর। কুচকুচে কালো এই চাল ফুটে যে ভাত হয়, তা পুষ্টিগুণে ভরা। রোগ প্রতিরোধে সেরা। ভাত খেলে মোটা হয়ে যাব কিংবা ডায়াবেটিসে খুব বেশি ভাত খাওয়া যাবে না, এই চিন্তা করে অনেকেই ভাত ছেড়েছেন। অথচ মাছে-ভাতে বাঙালি বলে একটা কথা বেশ চালু। ভাতপ্রিয় বাঙালির পাতে ভাত ফেরাতে হাজির কুচকুচে কালো চাল। শুধু ভাত নয়, পায়েস, খিচুড়ি আর বিরিয়ানিতেও ব্যবহার করা যায় এই চাল। 

ভারতের নদিয়ার ফুলিয়া কৃষি প্রশিক্ষণকেন্দ্রের বিজ্ঞানীরা ধান ফলিয়ে চাল তৈরি করছেন। গবেষকরা বলছেন, ক্যান্সার প্রতিরোধে সক্ষম কালো চাল। তাছাড়া ডায়াবেটিস আক্রান্ত রোগীরাও এই চালের ভাত খেলে উপকার পাবেন। গর্ভবতী নারীদের ক্ষেত্রে এই চাল যথেষ্ট উপকারী।

About

Popular Links