Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

উবার এবার আনছে ‘উড়াও’ সার্ভিস

নতুন এয়ার ট্যাক্সির টেক অফ আর ল্যান্ডিংয়ের জন্য যৌথভাবে বিশেষ পরিকাঠামো তৈরির কাজ করবে উবার ও হুন্দাই

আপডেট : ১১ জানুয়ারি ২০২০, ০৩:৫২ পিএম

১৯৯৭ সালে মুক্তি পায় হলিউডের কল্পবিজ্ঞান ভিত্তিক থ্রিলার ছবি “দ্য ফিফথ এলিমেন্ট”। ছবিটির বেশ কয়েকটি দৃশ্যে দেখা যায় মাটি থেকে কয়েক’শ ফুট উঁচুতে উড়ে চলেছে অসংখ্য গাড়ি। সে সময় বড় পর্দায় ওই দৃশ্য দেখে অবাক হয়েছিলেন অনেকেই।

এর দু'দশক পেরিয়ে গেলেও কল্পবিজ্ঞান নির্ভর ওই ছবিতে মানুষ যা দেখেছে, সেটিই এখন বিজ্ঞানের হাত ধরে বাস্তবের রূপ পেতে চলেছে। মাটি ছেড়ে এবার আকাশে উড়তে চলেছে গাড়ি। আর এই উড়ন্ত গাড়িকেই যোগাযোগ ব্যবস্থার ভবিষ্যৎ মনে করছেন অনেকে।

জি নিউজের এক প্রতিবদেনে বলা হয়, কোরিয়ান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাইয়ের সঙ্গে হাত মিলিয়ে “ফ্লাইং ট্যাক্সি” পরিসেবা চালু করতে উদ্যোগী হয়েছে জনপ্রিয় মার্কিন রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার।

উবারের জন্য “উড়ন্ত গাড়ি” তৈরির লক্ষে সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেভাদায় লাস ভেগাস কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত কনস্যুমার ইলেক্ট্রনিকস শো- সিইএস প্রদর্শনীতে ‘এস-এ১’ নামের একটি কনসেপ্ট এয়ারক্রাফট সামনে এনেছে হুন্দাই।

নতুন এয়ার ট্যাক্সির টেক অফ আর ল্যান্ডিংয়ের জন্য যৌথভাবে বিশেষ পরিকাঠামো তৈরির কাজ করবে উবার ও হুন্দাই। সর্বপ্রথম এই প্রযুক্তি সামনে এনেছিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা- নাসা।

জানা যায়, মাটি থেকে প্রায় ২,০০০ ফুট উপরে উড়তে সক্ষম এই “ফ্লাইং ট্যাক্সি”  প্রতি ঘণ্টার সর্বোচ্চ ২৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। এছাড়া একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে যেতে পারবে সম্পূর্ণ বৈদ্যুতিক এই ট্যাক্সি। আর মাত্র পাঁচ থেকে সাত মিনিটেই এর ব্যাটারি চার্জ করা যাবে বলে দাবি করেছে হুন্দাই।

উবার ২০২৩ সাল নাগাদ “ফ্লাইং ট্যাক্সি” র পূর্ণসেবা নিয়ে হাজির হওয়ার আশাবাদ ব্যক্ত করলেও, ২০২৮ সালের আগে এর বাণিজ্যিকীকরণ সম্ভব নয় বলে জানিয়েছে হুন্দাই।

এর আগে ২০১৯ সালের মাঝামাঝি থেকে নিউইয়র্কের দুটি বিমানবন্দরে হেলিকপ্টার সেবা দেয়া শুরু করে উবার।


About

Popular Links