Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

লিফট দুর্ঘটনায় যা যা করণীয়

লিফট ছিঁড়ে নিচে পড়ে যাওয়ার মতো ভয়ংকর দুর্ঘটনার ঘটতে পারে। যদিও লিফট ছিঁড়ে যাওয়ার ঘটনা খুব বেশি ঘটে না, তবে একেবারেই যে ঘটবে না তা কিন্তু নয়

আপডেট : ১৮ জানুয়ারি ২০২০, ০১:২৯ পিএম

পৃথিবীতে কেউই দুর্ঘটনার হাত থেকে সম্পূর্ণ নিরাপদ নয়। যে কারণে আমাদের নিজেদেরই আগে খুঁজে বের করতে হবে, দুর্ঘটনায় পতিত হলে প্রাণ বাঁচাতে কী ধরনের পদক্ষেপ নিতে হবে। সময়মতো সঠিক পদক্ষেপ নিতে পারলে জীবন বেঁচেও যেতে পারে কিংবা কম আহত হওয়ার সম্ভাবনা থাকে। 

অনেক সময় লিফট দুর্ঘটনা ঘটে যেতে পারে। লিফট ছিঁড়ে নিচে পড়ে যাওয়ার মতো ভয়ংকর দুর্ঘটনার ঘটতে পারে। যদিও লিফট ছিঁড়ে যাওয়ার ঘটনা খুব বেশি ঘটে না। তবে একেবারেই যে ঘটবে না তা কিন্তু নয়।

তাই জেনে নিন লিফট দুর্ঘটনায় করণীয়-

লাফ দেবেন না 

প্রথমত, আপনি যখন নিচে পড়ে যেতে থাকবেন, তখন লাফ দেওয়ার চেষ্টা করাটা খুবই কঠিন। দ্বিতীয়ত, লাফা-লাফি করলে লিফট আরো বেশিগতিতে আছড়ে পড়বে। তৃতীয়ত, আপনার শরীরের কোন অংশ আগে পড়বে হবে তা এর মাধ্যমে আগেভাগে নির্ধারণ করা কোনোভাবেই সম্ভব হবে না। বরং লাফের কারণে আপনি মাথায় আঘাত পেতে পারেন।

সোজা হয়ে দাঁড়িয়ে থাকবেন না 

সোজা হয়ে দাঁড়িয়ে থাকাটা খুব ভালো বুদ্ধি নয়। কারণ পতনের সময় শরীরের ওজনের ১০ গুণ ওজন এসে ভর করে পায়ে। যা খুবই গুরুতর জখম হওয়ার কারণ হতে পারে।

সবচেয়ে নিরাপদ কৌশল

মাস্যাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং সেন্টারের গবেষক ইলিয়ট এইচ ফ্রাঙ্কের মতে, লিফট যখন পড়ে যেতে থাকবে তখন যত দ্রুত সম্ভব চিৎ হয়ে দুই হাত ও পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়া একমাত্র নিরাপদ কৌশল। এতে আপনার শরীরের অপেক্ষাকৃত মজবুত অংশগুলোতে শক্তি ছড়িয়ে পড়বে। নিচে পড়ার আঘাত শরীরের সব অংশে সমানভাবে ছড়িয়ে যাবে বলে ভারসাম্য রক্ষা করে শরীরের নির্দিষ্ট কোনো অংশে কম আঘাত ঘটাতে পারে।  

লিফটে বেশি মানুষ থাকলে করণীয় 

এই পরিস্থিতিতে সবচেয়ে ভালো যেটা করতে পারেন তা হচ্ছে, লিফটের মেঝেতে বসে পড়া। আপনি দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়তো তার তুলনায় অস্থিতে কম চাপ পড়বে এই পজিশনে।

About

Popular Links