Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভাড়াটে সাইকোপ্যাথ কিনা আগেই জেনে নেবে অ্যাপ!

এখন থেকে অনলাইন মার্কেটপ্লেস এয়ারবিএনবি এমন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে খুঁজে দেখবে বাড়ি ভাড়া নিতে চাওয়া ব্যক্তির ইতিহাস!

আপডেট : ২৫ জানুয়ারি ২০২০, ১০:৫৬ এএম

ইন্টারনেটের মাধ্যমে কাউকে বাড়ি ভাড়া দেওয়ার আগে কীকরে বুঝবেন, তিনি রেগে গিয়ে বাড়ি-ঘরের ক্ষতি করবেন কি না! তার থেকে কোনও ক্ষতির আশঙ্কা আছে কিনা! সহজ উত্তর, বোঝা সম্ভব নয়। তবে সেটা নাকি এখন বোঝা যাচ্ছে।

কানাডার সংবাদ সংস্থা আইএনএসএইচ দাবি করেছে, অনলাইন মার্কেটপ্লেস এয়ারবিএনবি এখন থেকে এমন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে খুঁজে দেখবে বাড়ি ভাড়া নিতে চাওয়া ব্যক্তির ইতিহাস। সেখানে সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টে পোস্ট, লাইক, সার্চ, ফলো থেকে তার মানসিক অবস্থা, গতিবিধি বিবেচনা করা হবে। সেখান থেকেই সিদ্ধান্ত নেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এমনকি, কারও কোনও অপরাধের ইতিহাস রয়েছে কিনা তাও খুঁজে দেখবে। সোশ্যাল মিডিয়ার এই ইতিহাস ঘেঁটে দেখার প্রযুক্তি তৈরি করেছে “ট্রুলি” নামের একটি সার্স্টআপ। 

এর আগে, যারা ঘর ভা়ড়া দেন তাদের কাছ থেকে বেশ কিছু অভিযোগ পেয়েছে এয়ারবিএনবি। তারপরই এই ব্যবস্থা আনার কথা ভাবে তারা। অভিযোগ ওঠে, অনেক ভাড়াটে নানান সমস্যা তৈরি করেন, এমনকি সম্পত্তি নষ্টও করেছেন। ফলে অনেকেই ঘর ভাড়া দিতে ভয় পাচ্ছেন।

এখন যুক্তরাষ্ট্রে এয়ারবিএনবি’র মাধ্যমে ঘর ভাড়া করতে গেলেই আগে তার ব্যাকগ্রাউন্ড চেক করা হয়। দেখে নেওয়া হয় সম্ভাব্য কোনও ঝুঁকি আছে কিনা বা থাকলেও কতটা রয়েছে।

About

Popular Links