Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারত নিয়ে অবাক করা কিছু তথ্য!

ভারত সর্বপ্রথম যে রকেট তৈরি করে তার ওজন এতই হালকা ছিল যে, একটি বাইসাইকেলের ক্যারিয়ারে বেঁধে তা লঞ্চিং স্টেশনে নিয়ে যাওয়া হয়েছিল!

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১০:০১ পিএম

কাশ্মীর থেকে কন্যাকুমারী হাজারো বৈচিত্রেভরা বিপুল জনসংখ্যার দেশ ভারত। বিখ্যাত লেখক মার্ক টোয়েন ভারত সম্পর্কে বলেছেন, “মানব ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জ্ঞানগর্ভ উপাদানগুলি ছড়িয়ে-ছিটিয়ে-লুকিয়ে আছে ভারতবর্ষের মাটিতে।” 

ভারতের অনেক কিছুই বিষয় রয়েছে যা এখনো বিশ্বের কাছে বিস্ময়। আসুন জেনে নেই এই দেশ সম্পর্কে এরকমই কয়েকটি বিস্ময়কর তথ্য-

বিপুলসংখ্যক তরুণ

ভারতে ১৫-৩৪ বছরের জনসংখ্যা ২০১১ সালে ছিল ৪৩ কোটি। ২০২১ সালে তা ৪৬ কোটিরও বেশি হবে।

পৃথিবীর সবচেয়ে আর্দ্রতম স্থান ভারতে

অনেকেই ভারতের মেঘালয়রাজ্যের চেরাপুঞ্জিকে সবচেয়ে বৃষ্টিবহুল স্থান হিসেবে জানলেও, মেঘালয়ের মৌসিনরাম (Mawsynram) গ্রামটি আসলে এখন পৃথিবীর আর্দ্রতম স্থান। সারাবছরই টুকটাক বৃষ্টিস্নাত থাকে মেঘালয়ের খাসি হিল এলাকার এই গ্রামটি।

প্রথম রকেট বহন করা হয় একটি সাইকেলে করে

ভারত সর্বপ্রথম যে রকেট তৈরি করেছিল তার ওজন এতই হালকা ছিল যে, একটি বাইসাইকেলের ক্যারিয়ারে বেঁধে তা কেরালার থিরুভানানথাপুরামের থুম্বা লঞ্চিং স্টেশনে নিয়ে যাওয়া হয়েছিল!

হাতির জন্য স্পা

হাতিদের স্নান, মর্দন, স্পা আর খাবারের জন্য কেরালার পুণ্যাথুর কোট্টা এলিফ্যান্ট ইয়ার্ডে আছে একটি রাজসিক স্পা সেন্টার। পোষা হাতির দেখ-ভাল আর মর্জি ঠিক রাখার জন্য বহু লোক নিয়োজিত আছেন এই স্পা সেন্টারে।

পৃথিবীর সবচেয়ে উঁচু ক্রিকেট গ্রাউন্ড

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২,৪৪৪ মিটার উচ্চতায় হিমাচল প্রদেশের চাইল ক্রিকেট গ্রাউন্ড পৃথিবীর সর্বোচ্চ উচ্চতায় অবস্থিত কোনো ক্রিকেট খেলার মাঠ। ১৮৯৩ সালে প্রতিষ্ঠিত এই ক্রিকেট গ্রাউন্ড বর্তমানে চাইল মিলিটারি স্কুলের অন্তর্ভুক্ত।

শ্যাম্পু করার ধারণার উদ্ভব ভারত থেকে হয়

বাণিজ্যিকভাবে আমরা যেই শ্যাম্পু ব্যবহার করি তা নয়, ভেষজ উপাদান ব্যবহার করে চুলে শ্যাম্পু করার ধারণা একটি বহু প্রাচীন ভারতীয় পন্থা। শ্যাম্পু শব্দটিরও উৎপত্তি সংস্কৃত শব্দ “চাম্পু” থেকে যার অর্থ মাসাজ বা মর্দন করা।

বিশ্বের প্রথম হীরা খনন হয় ভারতে

সর্বপ্রথম হীরা পাওয়া যায় ভারতের গুন্টুর ও কৃষ্ণা জেলার কৃষ্ণা নদীবাহিত এলাকায়। ১৮ শতকে ব্রাজিলে হীরা পাওয়ার পূর্ব পর্যন্ত ভারতই ছিলো হীরা উত্তোলনে বিশ্বের একমাত্র দেশ।

সবগুলো কাবাডি বিশ্বকাপ জয়

আজ অবধি যতগুলো কাবাডি বিশ্বকাপ অনুষ্ঠিত হয় তার সবগুলো জয়ই ভারতের। ৫টি বিশ্বকাপে পুরুষদলই সবচেয়ে এগিয়ে ছিল এবং নারীদলও ধারাবাহিকভাবে সবগুলো জয় করে।

লুডুর উৎপত্তি ভারতে

খেলাটির আদিনাম ছিল “মোক্ষম পাটামু” যার উৎপত্তি হয় শিশুদের “কর্ম” বিষয়ক নীতিকথা শিক্ষাদানের জন্য। পরবর্তীতে এটি বাণিজ্যিক রূপ পায়, যা এখন পৃথিবীর জনপ্রিয় খেলাগুলোর একটি।

About

Popular Links