Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

একপাক্ষিক ভালোবাসার অনুভূতির সংকলন ‘C/O ইব্রাহীম’

কখনওবা কবি চেয়েছেন ভালোবেসে প্রেমিকের গা থেকে ভালোবাসার থকথকানি তুলে নিতে। এসব অজস্র অব্যক্ত অনুভূতি ফুটিয়ে তোলা হয়েছে ছোট ছোট কবিতায়

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২০, ০৫:৫১ পিএম

বাংলা কবিতার অন্যতম প্রধান উপজীব্যের নাম একপাক্ষিক ভালোবাসা। নানাভাবে ধ্বনিত হয় তার সুর। বিভিন্নজন ভিন্নভাবে, ভিন্নরূপে উপলব্ধি করেছেন একপাক্ষিক ভালোবাসাকে। এই উপলব্ধিকে ঘিরে রচিত হয়েছে শত শত গান, কবিতা, আরও কত কী...! তেমনই এক অনুভূতির সংকলন সীমা শামীমার লেখা কবিতার বই ‘‘C/O ইব্রাহীম’’। 

এই বইয়ে একপাক্ষিক ভালোবাসা বা আনরেকোয়াইটেড লাভ-এর সুর বেজে উঠেছে নানা ঝ‌ংকারে। কবির ভাষায়, এই বইয়ের বেশিরভাগ কবিতায়ই উঠে এসেছে এক বাস্তব কিংবা অধিবাস্তব ইব্রাহীমের কথা। কবির প্রত্যাশায় কখনও উঠে এসেছে এক ধীর-স্থির, অমর ইব্রাহীমের কথা। কবি সেই কাল্পনিক প্রেমিকের জন্মদিনে শুভকামনা জানিয়েছেন তার অমর-অক্ষয় জীবনের। আবার কখনওবা তিনি চেয়েছেন ভালোবেসে প্রেমিকের গা থেকে ভালোবাসার থকথকানি তুলে নিতে। এসব অজস্র অব্যক্ত অনুভূতি ফুটিয়ে তোলা হয়েছে ছোট ছোট কবিতায়। 

একপাক্ষিক ভালোবাসার শত দহন-বিষাদ, বিচ্ছেদের করুণ ভায়োলিন যেন এই বইয়ের কবিতাগুলোতে ফুটে উঠেছে মর্মর ধ্বনিতে।

 ‘‘C/O ইব্রাহীম’’ বইটি প্রকাশ করেছে জলকথা প্রকাশনী। অমর একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যা‌চ্ছে চমন প্রকাশনীর (স্টল নম্বর ৭১৯) স্টলে।

About

Popular Links