Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস লুকিয়ে থাকতে পারে মোবাইলফোনেও!

আমরা অহরহই যেখানে-সেখানে মোবাইলফোন কানে চেপে ধরে কথা বলি। আর কান থেকে চোখ-নাক-মুখের দূরত্ব যৎসামান্য, তাই সংক্রমণের ঝুঁকি অনেক বেশি

আপডেট : ৩০ মার্চ ২০২০, ০৪:৪২ পিএম

বর্তমান সময়ে মোবাইলফোন আমাদের সর্বক্ষণের সঙ্গী। ইদানীং করোনাভাইরাস সংক্রান্ত খবর দ্রুত পেতেও সকলে চোখ রাখছেন মোবাইলে। তবে, মোবাইলে লুকিয়ে থাকা করোনাভাইরাসও কিন্তু সুযোগ বুঝে আক্রমণ করতে পারে যখন তখন। 

আমাদের যত ভুল

সাবান দিয়ে হাত ধোয়া, কাফ এটিকেট, মাস্ক, গ্লাভস নিয়ে আমারা যথেষ্ট সতর্ক হলেও মোবাইলফোন থেকে কোভিড-১৯ সংক্রমণের ব্যাপারে কোনও সতর্কতাই সেভাবে নেওয়া হচ্ছে না। অথচ একথা অজানা নয় যে, আমাদের নাক-মুখ আর চোখ দিয়ে বিশ্ব মহামারি করোনাভাইরাসের জীবাণু শরীরে প্রবেশ করতে পারে। আমরা অহরহই যেখানে-সেখানে মোবাইল ফোন কানে চেপে ধরতে ধরে কথা বলি। আর কান থেকে চোখ, নাক, মুখের দূরত্ব যৎসামান্য। তাই সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেক বেশি। 

কী করা উচিৎ?

বিশেষজ্ঞদের মতে মোবাইলফোন হলো “হাই টাচ সারফেস” এর অন্যতম উদাহরণ। ঠিকভাবে পরিষ্কার করা না হলে মোবাইল থেকেও সার্স কোভ-২ করোনাভাইরাসের কম্যিউনিটি ট্র্যান্সমিশনের ঝুঁকি খুব বেশি। এই ব্যাপারে সকলের সচেতন হওয়া উচিত। 

বাজার, দোকান অথবা কাজের শেষে বাড়ি ফিরে সোজা বাথরুমে গিয়ে পোশাক পরিবর্তন করে হাত-মুখ সাবান দিয়ে পরিষ্কার তো করতে হবেই। 

তাছাড়া ফোন বন্ধ করে নরম কাপড়ে স্যানিটাইজার বা কীটনাশক লোশন ভিজিয়ে তা দিয়ে ফোন পরিষ্কার করে নিতে হবে। 

স্যানিটাইজার দিয়ে মোবাইলফোনটি সম্পূর্ণ মুছে নিয়ে অল্প সময় রোদে দিয়ে রাখলেও উপকার পাবেন।

 

 

About

Popular Links