Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

হ্যান্ড স্যানিটাইজার নাকি সাবান-পানি?

সাবান দিয়ে হাত ধোয়া হলে তা ভাইরাল কোষগুলোকে বিচ্ছিন্ন করে দেয় এবং প্রবাহিত পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেললে তা পুরোপুরি সরে যায়, যা ভাইরাসগুলোকে একেবারে মুছে ফেলে

আপডেট : ০৩ জুন ২০২০, ০৯:৩০ পিএম

করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকেই বিতর্ক চালু হয়েছে যে হ্যান্ড স্যানিটাইজার নাকি সাবান ও পানি কোনটি বেশি কার্যকর।গুজব ছিল, স্যানিটাইজার জেল করোনাভাইরাস অপসারণে বেশি কার্যকর। যার ফলে এগুলোর বিক্রিও বেড়ে যায়।

তবে এটি কি সাধারণ সাবান ও পানির চেয়ে বেশি কার্যকর?

চীনা বার্তা সংস্থা খবর সিনহুয়ার খবরে এক গবেষণার উদ্বৃতি দিয়ে বলা হয়, হাত ধোয়ার জন্য প্রবাহিত পানি ও সাবান ব্যবহার স্যানিটাইজারের চেয়ে বেশি কার্যকর। 

গত বছর আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির এক সমীক্ষায় দেখা গেছে, অ্যান্টিব্যাক্টেরিয়াল জেল ব্যবহারের সময় পর্যাপ্ত পরিমাণে ঘষা যায় না।

অন্যদিকে, সাবান দিয়ে হাত ধোয়া হলে তা ভাইরাল কোষগুলোকে বিচ্ছিন্ন করে দেয় এবং প্রবাহিত পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেললে তা পুরোপুরি সরে যায়, যা ভাইরাসগুলোকে একেবারে মুছে ফেলে।

বিশেষজ্ঞরা বলেন, ৬০ শতাংশের বেশি অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার বেশির ভাগ ভাইরাস রোধে কার্যকর। তবে অ্যালকোহল সংবেদনশীল চামড়ার জন্য ক্ষতিকারক এবং এমনকি স্বাস্থ্যবানদের ক্ষতি করতে পারে।

জাপানি রাসায়নিক পণ্য সংস্থা কাও করপোরেশনের একজন মুখপাত্র বলেন, খুব বেশি হ্যান্ড স্যানিটাইজার ত্বককে শুকিয়ে দেয় এবং প্রাকৃতিক তেলগুলো সরিয়ে ফেলতে পারে, এটা সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

তাই, সাবান এবং পানি দিয়ে আপনার হাত ধোয়াকে সর্বদা অগ্রাধিকার দেয়া উচিত। সাবান এবং পানি সহজলভ্য না হলে তখনই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। হ্যান্ড স্যানিটাইজার সর্বদা দ্বিতীয় পছন্দ হিসেবে ব্যবহার করা উচিত।

About

Popular Links