Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বেজ মেক-আপের খুঁটিনাটি!

বেজ মেক-আপে বাজিমাত করতে কমপ্যাক্ট আর ট্রান্সলুসেন্ট পাউডার সংক্রান্ত তথ্যগুলো জেনে নিন!

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩২ পিএম

ফাউন্ডেশন আর কনসিলার ব্লেন্ড করে নিলেই বেজ মেক-আপ শেষ! পাউডার বা কমপ্যাক্ট সারামুখে বুলিয়ে নিলেই হল। এ আর এমন কী বিষয়! কমপ্যাক্টের প্রসঙ্গে অনেকেই এমনটা ভেবে থাকেন। বিষয়টা এমনিতে সহজ কিন্তু এক্ষেত্রে কিছু বিশেষ ব্যবহার পদ্ধতি আছে।

বেজ সেট করার পাশাপাশি আরও অনেক সমস্যারই সহজ সমাধান হতে পারে কমপ্যাক্ট। তাই বেজ মেক-আপে বাজিমাত করতে হলে কমপ্যাক্ট আর ট্রান্সলুসেন্ট পাউডার সংক্রান্ত সেইসব তথ্যগুলো জেনে নিন!

কমপ্যাক্ট না ট্রান্সলুসেন্ট পাউডার?

দু’টোর কাজই কম-বেশি এক। তবে ব্যবহারের পদ্ধতি আলাদা। ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে হবে যে কোনও একটি।

১.যাদের ত্বক তৈলাক্ত তারা কমপ্যাক্ট ব্যবহার করলে বেশি উপকার পাবেন। কারণ কমপ্যাক্টের তেল শোষণ ক্ষমতা ট্রান্সলুসেন্ট পাউডারের থেকে বেশি। তাছাড়া কমপ্যাক্টের কভারেজও পাউডারের তুলনায় বেশি।

২.যারা শুষ্ক বা স্বাভাবিক ত্বকের অধিকারী তারা ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করুন। খুব হালকা পাউডার বলে, ত্বকের সঙ্গে চট করে মিলিয়ে যাবে।

৩.দু’টোর মধ্যে আর একটা বিষয়েও পার্থক্য রয়েছে। আর তাহলো ব্যবহার করার সুবিধা।

৪.এখানে ট্রান্সলুসেন্ট পাউডার কমপ্যাক্টের থেকে কিছুটা পিছিয়েই থাকবে। কমপ্যাক্ট আক্ষরিত অর্থেই “কমপ্যাক্ট” হওয়ায়, যেখানে-সেখানে চটজলদি টাচ-আপের জন্য আদর্শ!

ট্রান্সলুসেন্ট পাউডার

১.যদি বেজ সেট করার কাজে লাগাতে চান তাহলে বড়, ফোলা, নরম ব্রাশ ট্রান্সলুসেন্ট পাউডারের জন্য আদর্শ। অল্প পাউডার ঢেলে তাতে ব্রাশ চেপে অতিরিক্ত পাউডার ঝেড়ে বাকিটা পুরো মুখে আলতো করে বুলিয়ে নিন।

২.যদি ত্বক খুব শুষ্ক হয়, তাহলে পুরো মুখে পাউডার লাগানোর প্রয়োজন নেই। চোখের চারপাশ, ঠোঁটের চারপাশ, কপাল, নাক, থুতনি ইত্যাদি অংশে আলতো করে বুলিয়ে নিন।

৩.ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহারের আর একটা উপায় হল “বেকিং”। রান্নাঘরে যেমন করে থাকেন, তেমন নয়। এই বেকিংয়ের অর্থ মুখের বিশেষ কোনও অংশ হাইলাইট করা। শুকনো স্পাঞ্জে করে ট্রান্সলুসেন্ট পাউডার নিয়ে চোখের নীচ, থুতনি, কপালের মাঝখান ও চিবুকের দু’পাশে পুরু করে লাগান। এই অবস্থায় মিনিট পাঁচ রেখে দিন। তারপর বড় ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন। দেখবেন মুখ উজ্জ্বল দেখাবে।

কমপ্যাক্ট ব্যবহারের পদ্ধতি

১.যাদের ত্বক তৈলাক্ত তারা ভিজে স্পাঞ্জে করে কমপ্যাক্ট লাগান। কভারেজও পাবেন, আবার বেজও দীর্ঘস্থায়ী হবে।

২.শুকনো স্পাঞ্জ দিয়ে কমপ্যাক্ট লাগালে কভারেজ একটু কম হবে। তবে চটজলদি বা দৈনন্দিন মেক-আপের জন্য ভাল। স্পাঞ্জ ব্যবহার করলে চেপেচেপে কমপ্যাক্ট ত্বকের সঙ্গে মিলিয়ে দিন। ঘষলে নীচে থাকা বেজ খারাপ হয়ে যেতে পারে।

৩.ব্রাশ দিয়েও কমপ্যাক্ট লাগাতে পারেন, তবে তাতে কভারেজ মিলবে না। তাই তা ন্যাচারাল মেক-আপের জন্য ভাল।

বিবিধ টিপস

১.কালারড মেক-আপ কোনও অংশে নষ্ট হয়ে গেলে তা যদি মুছতে যান, সেক্ষেত্রে বেজ মেক-আপ নষ্ট হয়ে যায়। তাই মুছে ফেলার পরিবর্তে সামান্য কনসিলার আঙুলের সাহায্যে সেখানে ব্লেন্ড করে উপরে কমপ্যাক্ট দিয়ে চেপে সেট করে নিন। চট করে চোখে পড়বে না।

২.ট্রান্সলুসেন্ট পাউডার যখন ব্যবহার করছেন, তখন চোখের পাতাতেও পাউডার বুলিয়ে নিন। এতে আইল্যাশ পাউডারে কোট হয়ে যায়। মাসকারা দিলে দেখতে ঘন লাগে।

About

Popular Links