Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঘরোয়া উপায়ে বাড়ান ত্বকের জেল্লা!

পাতিলেবু ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার রাখে ও ত্বকের ট্যান দূর করে

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১২:৫২ পিএম

শরীরের যেমন বিভিন্ন কাজ করতে সময়ে সময়ে খাবারের দরকার হয়, তেমনই ত্বকেরও সুন্দর ও সুস্থ থাকার জন্য খাবার, অর্থাৎ পুষ্টির প্রয়োজন। আর ত্বকের পুষ্টিতে যদি কোনও ঘাটতি না থাকে, তাহলে তার পরিচয় আপনার মুখে ফুটে উঠতে বাধ্য। রইলো বাড়িতে বসে সহজেই ত্বকের জেল্লা বাড়ানোর উপায়।

হলুদ

আধ চা চামচ হলুদগুঁড়ো ও ৪ চা চামচ বেসন পরিমাণমতো দুধ দিয়ে গুলে ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে ও গলায় এই প্যাক লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদে ত্বকের উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এই প্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। সপ্তাহে দু’বার এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

গাজর

গাজর ঝিরিঝিরি করে কেটে রস বের করে নিন। এতে অল্প মধু ও সামান্য টক দই মিশিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। গাজরে থাকে ভিটামিন এ যা ত্বক টানটান রাখতে সাহায্য করে। ফলে ত্বক মসৃণ থাকে। সপ্তাহে একবার এই ফেসপ্যাক ব্যবহার করলেই যথেষ্ট। একবার ব্যবহার করলেই দেখবেন ত্বক উজ্জ্বল দেখাচ্ছে।

পাতিলেবু

পাতিলেবু ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার রাখে এবং ট্যানও দূর করে। ফলস্বরূপ ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পায়। ১ চা চামচ পাতিলেবুর রস ও ১ চা চামচ চিনি মিশিয়ে সার্কুলার মোশনে ত্বকে মাসাজ করুন। খুব আলতোভাবে মাসাজ করবেন। চিনি গলে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল ও দীপ্তিময় দেখাবে।

পেঁপে

ভিটামিন এ ও সি-এর অন্যতম প্রধান উৎস পেঁপে। পেঁপেতে রয়েছে বিএইচএ যা ত্বকের মৃত কোষ দূর করতেও সাহায্য করে। ১ টেবিল চামচ পাকা পেঁপের ক্বাথের সঙ্গে ২ চা চামচ শসার রস ও অর্ধেকটা কলা চটকে মিশিয়ে মুখে লাগান। আধঘণ্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে চটজলদি জেল্লা আনতে এই প্যাক দারুণ কার্যকর।

গোলাপজল

ত্বকে উজ্জ্বলতা আনতে গোলাপজলের যথেষ্ট সুনাম রয়েছে। এটি ত্বকে আর্দ্রতাও সঠিক রাখতে সাহায্য করে। টাটকা গোলাপজল আধঘণ্টা ফ্রিজে রেখে দিন। এতে তুলো ডুবিয়ে মুখে চেপেচেপে লাগান। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় গোলাপজল ব্যবহার করতে পারেন। অথবা গোলাপজলের আইসকিউব বানিয়ে তাও ব্যবহার করতে পারেন। ভাল ফল পাবেন।

কমলালেবুর খোসা

স্ক্রাব হিসেবে তো কমলালেবুর খোসার জবাব নেই। তবে ভিটামিন সি-তে পূর্ণ থাকায় ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও কমলালেবুর খোসা কার্যকর। ১ চা চামচ কমলালেবুর খোসা গুঁড়োর সঙ্গে ১ চা চামচ গোলাপজল মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

গ্রিন টি

শরীরের টক্সিন দূর করতে যেমন গ্রিন টি উপকারী, তেমনই ত্বকের টক্সিন দূর করে ত্বক ভেতর থেকে পরিষ্কার করতেও গ্রিন টি-র জুড়ি মেলা ভার। ১ কাপ পানিতে ২ চা চামচ গ্রিন টি দিয়ে ফুটিয়ে ছেঁকে নিন। ২ চা চামচ এই গ্রিন টি লিকারে ১ চা চামচ ব্রাউন শুগার ও আধ চা চামচ ক্রিম মিশিয়ে মুখে লাগান। সার্কুলার মোশনে ঘষে ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

অ্যালোভেরা

ত্বক নরম থাকলে ও ত্বকে আর্দ্রতার পরিমাণ সঠিক থাকলে ত্বক এমনিতেই স্বাস্থ্যোজ্জ্বল দেখাবে। আর এই দুইয়ের জন্যই অ্যালোভেরা মোক্ষম দাওয়াই। ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ মধু ও ১ চা চামচ দুধ একসঙ্গে মিশিয়ে মিখে লাগান। ২০ মিনিট রেখে ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেকিং সোডা

১ চা চামচ বেকিং সোডা, ১ চা চামচ মধু ও আধা চা চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ত্বকের মৃত কোষ দূর করতে এবং ত্বকের পিএইচ লেভেল সঠিক রাখতে বেকিং সোডা অব্যর্থ। ১০ মিনিট এই প্যাক মুখে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিলেই পার্থক্য দেখতে পাবেন।

কেশর

উজ্জ্বল, লাবণ্যময় ত্বকের জন্য কেশরও খুব ভাল উপাদান। ১ টেবিল চামচ মধুতে কয়েকটা কেশর ফেলে রাখুন কিছুক্ষণ। এই মিশ্রণ মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে এই প্যাক সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করতে পারেন।

About

Popular Links