Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাবড়ি কুনাফা

একবার খেলে এর স্বাদ কোনদিন ভুলতে পারবেন না নিশ্চিত!

আপডেট : ০১ অক্টোবর ২০২০, ১২:২০ পিএম

উপকরণ

ছানা- ৩০০ গ্রাম

সেমাই- ১ কাপ

ঘি- ৩ টেবিল চামচ

ড্রাই ফ্রুটস- আধা কাপ

গুঁড়ো দুধ- ১ কাপ

পানি- ১ কাপ

কনডেন্সড মিল্ক- আধা কাপ

ভ্যানিলা এসেন্স- ২-৩ ফোঁটা

কর্নফ্লাওয়ার- ১ চা চামচ (সামান্য পানিতে গুলে রাখা)

চিনির সিরার জন্যঃ চিনি- আধা কাপপানি- আধা কাপ

রাবড়ির জন্যঃ গুঁড়ো দুধ- আধা কাপ, এলাচ গুঁড়ো- ১ চা চামচ, কাজুবাদাম গুঁড়ো- ৩ চা চামচ, কর্নফ্লাওয়ার গুঁড়ো- ১ চা চামচ, মালাইসহ দুধ- ১ কাপ, চিনি- স্বাদমত।

প্রণালী

প্রথমে কুনাফার ক্রিম বানিয়ে নিন। এরজন্য ১ কাপ গুড়ো দুধ ৩/৪ কাপ পানিতে মিশিয়ে একবার ফুটিয়ে নিন। তাতে কনডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স ও পানিতে গুলে রাখা কর্নফ্লাওয়ার দিয়ে অনবরত নাড়তে থাকুন, যতক্ষণ না মিশ্রণ ঘন হয়ে আসে। এরপর এতে হাত দিয়ে পিষে নেওয়া ছানা মিশিয়ে কিছুক্ষণ নাড়িয়ে নিন। মিশ্রণটা দেখতে অনেকটা চিজ কেকের ব্যাটারের মতো হবে। তৈরি কুনাফার ক্রিম। ফ্রিজে ঢুকিয়ে ঠাণ্ডা করে নিন। 

অন্যদিকে, শুকনো কড়াইতে সেমাই ভেজে তার মধ্যে ঘি দিয়ে ভালভাবে মেখে নিন। এবার কুনাফা বানানোর পালা। একটি অ্যালুমিনিয়ামের পাত্রে ঘি ব্রাশ করে মেখে রাখা সেমাইয়ের অর্ধেক বিছিয়ে হাত দিয়ে চেপে দিন। ওপরে কুনাফার ক্রিম ঢেলে খানিকটা ড্রাই ফ্রুটস দিয়ে সাজিয়ে বাকি সেমাইটা দিয়ে ঢেকে দিন। ওপর থেকে সামান্য চাপ দিতে পারেন, যাতে পুরোটা সেট হয়ে যায়। এবার পাত্রটিকে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করা ওভেনে ২৫-৩০ মিনিট বেক করে নিন। ওভেন থেকে বের করে ঠাণ্ডা হতে দিন। চাইলে একটা পুরো কুনাফা না বানিয়ে, ছোটছোট অ্যালুমিনিয়ামের বাটিতে একই পদ্ধতিতে বানিয়ে নিতে পারেন কুনাফা কাপস। 

এরপর, চিনির সিরা বানাতে সমপরিমাণে চিনি ও পানি ফুটিয়ে ঘন করে নিন। অন্যদিকে কড়াইতে রাবড়ির জন্য রাখা দুধ ফুটিয়ে বাকি উপকরণগুলো একেএকে ঢেলে মিনিট তিনেক ফুটিয়ে ঘন করে নিন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন রাবড়ি। বেকড কুনাফার ওপর চিনির সিরা ও এই ঠাণ্ডা রাবড়ি ছড়িয়ে ড্রাই ফ্রুটস দিয়ে সুন্দর করে সাজিয়ে আরও ঘণ্টাখানেক ফ্রিজে রেখে পরিবেশন করুন। 

একবার খেলে এর স্বাদ কোনদিন ভুলতে পারবেন না নিশ্চিত! 

About

Popular Links