Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

নানাভাবে কাজে লাগবে ভিনেগার!

বাসন-কোসন দাগমুক্ত রাখা থেকে শুরু করে ফুল তরতাজা রাখা ইত্যাদি নানা কাজে আপনার পরম বন্ধু হয়ে উঠতে পারে এটি!

আপডেট : ১৫ অক্টোবর ২০২০, ০৩:১৩ পিএম

রান্না-বান্না ছাড়াও সংসারের বিভিন্ন কাজে লাগতে পারে ভিনেগার। বাসন-কোসন দাগমুক্ত রাখা থেকে শুরু করে ফুল তরতাজা রাখা ইত্যাদি নানা কাজে আপনার বন্ধু হয়ে উঠতে পারে এটি! জেনে নিন সংসারের কাজকর্ম সারতে কীভাবে কাজে লাগাতে পারবেন ভিনেগার।

১. দাগ তুলতে ভিনেগার দারুণ কাজ দেয়। কালির দাগ তুলতে দু’ভাগ দুধের সঙ্গে একভাগ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণে দাগলাগা জায়গাটি সারারাত ভিজিয়ে পরের দিন ধুয়ে ফেলবেন। দাগ উঠে যাবে। 

২. সাধের কার্পেটে অ্যালকোহল, কোল্ড ড্রিঙ্কস কিংবা কফি পড়ে গিয়েছে? চারভাগের একভাগ ভিনেগার আর বাকিটা পানি মিশিয়ে দাগের ওপর স্প্রে করুন। এরপর ভিজে তোয়ালে দিয়ে জায়গাটি ঢেকে ওপর দিয়ে আয়রন করে নিন। দেখবেন, দাগ উধাও! 

৩. ওয়াশ বেসিন বা কিচেন সিঙ্কে পানির দাগ তুলতে ভিনেগারে ডুবিয়ে রাখুন। সারারাত ভিজিয়ে রাখলে পরদিন দাগ উঠে যাবে। ঝাপসা হয়ে যাওয়া পানির গ্লাসেও এই একই পদ্ধতি কাজে লাগাতে পারেন। 

৪. কাচ পরিষ্কার কাজে লাগান ভিনেগার। আধ লিটার পানিতে পাঁচ থেকে ছয় টেবিল চামচ ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। জানলার কাচ, শোকেসে এই মিশ্রণ স্প্রে করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। কাচ ঝকঝক করবে! 

৫. শখ করে চুইংগাম খেতে গিয়ে জামায় আটকে গিয়ে বিপত্তি? আগেই ড্রাই ক্লিনারের কাছে না ছুটে কাজে লাগান একটি সহজ টিপস। এককাপ গরম ভিনেগারের মধ্যে একটি টুথব্রাশ ডুবিয়ে স্ক্রাব করুন ওই জায়গাটি। দেখবেন চুইংগাম উঠে যাবে। 

৬. আঠা লাগানো স্টিকার তোলাও খুব সহজ কাজ নয়। স্টিকার লাগা জায়গাটিতে অল্প ভিনেগার দিন। পাঁচ মিনিট রেখে দিন। স্টিকার আপনা থেকেই উঠে আসবে।

৭. ফুলদানিতে অনেকদিন পর্যন্ত ফুল তরতাজা রাখতে এক লিটার পানির সঙ্গে দুই টেবিল চামচ ভিনেগার, এক চা চামচ চিনি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ফুলদানিতে পানির বদলে এই মিশ্রণটি দিয়ে রাখলে ফুল তরতাজা থাকবে। 

৮. ডিম ছাড়াতে সমস্যা হলে ডিম সেদ্ধ করার সময় পানিতে ভিনেগার মিশিয়ে নিন। এতে ডিম সহজেই ছাড়ানো যাবে। আবার আলু সেদ্ধ করার সময়ও জলের মধ্যে একটু ভিনেগার মিশিয়ে নিলে আলু সহজেই সেদ্ধ হবে আর কোণাগুলোও ফেটে যাবে না। 

৯. আজকাল শাক-সবজিতে বহুল পরিমাণে রং, কীটনাশক ব্যবহৃত হয়। তাই  সবজি রান্না করার আগে শুধু পানিতে ভিজিয়ে না রেখে ভিনেগার মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখুন। মোটামুটি ৪ লিটার ঠাণ্ডা পানিতে ৪ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে সবজি ভিজিয়ে রাখুন। সবজির মধ্যে থাকা ময়লা, কীটনাশক, পোকা-মাকড় দূর করতে এটি খুব উপযোগী। 

১০. ফ্রিজে রাখা মাংস তো জমাট বেঁধে থাকলে এক কাপ ভিনেগার ঢেলে দিন। সাধারণ তাপমাত্রায় চলে আসবে। এছাড়া, ভিনেগার মাংসের কানেকটিভ টিস্যুগুলিকে ভেঙে মাংস নরম করে দেয়। ফলে রান্না করতে সুবিধে হয়। 

১১. কেচআপ ফুরিয়ে আসলে বোতলের নিচে জমে থাকে। এক্ষেত্রে সামান্য হোয়াইট ভিনিগার বোতলে ঢালুন। স্বাদের কোনওরকম হেরফের না টিয়েই কেচআপ সহজে বেরিয়ে আসবে। 

১২. সবজি রান্না করার করার সময় রান্নার পানির সঙ্গে এক টেবিল চামচ ভিনেগার যোগ করুন। সবজির রং সুন্দরভাবে বজায় থাকবে। 

১৩. অনেক সময় মাছ বা মাংস ধোয়ার পর হাতে আঁশটে গন্ধ হতে পারে। একবাটি পানিতে সামান্য ভিনেগার মিশিয়ে কিছুক্ষণ হাত ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। আঁশটে গন্ধ দূর হবে। 

১৪. দীর্ঘদিন ব্যবহার করার ফলে পানির বোতলের নিচে হলদেটে ভাব দেখা দেয়। বোতল পরিষ্কার করার জন্য বোতলে দু’থেকে তিন টেবিল চামচ ভিনেগার ঢেলে সারারাত রেখে দিন। সকালে বোতলে খানিকটা পানি ঢেলে কয়েকটি চাল যোগ করুন। এবার কিছুক্ষণ ভাল করে ঝাঁকিয়ে নিয়ে ধুয়ে ফেলুন। বোতল ঝকঝক করবে!

About

Popular Links