Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

রেস্টুরেন্টের স্বাদে চিকেন রাঁধুন বাড়িতেই!

একবার সাহস করে বানিয়ে খেয়েই দেখুন ভীষণ মজাদার এই চিকেন প্রণালীটি!

আপডেট : ৩০ নভেম্বর ২০২০, ০৪:৫৭ পিএম

উপকরণ 

চিকেন ব্রেস্ট- ৫০০ গ্রাম

ডিম- ৩টে

ময়দা- ১ কাপ

পার্সলে পাতা কুচি- ৪ টেবিল চামচ

ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ

রসুনশাক কুচি- ২ টেবিল চামচ

শুকনো মরিচ গুড়ো- ১ চা চামচ

গোলমরিচ গুড়ো- ২ চা চামচ

অরিগ্যানো হার্ব- ১ চা চামচ

মাখন- ৭০ গ্রাম

সয়াবিন তেল- ১ চা চামচ

চিকেন সসের জন্য

পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ

রসুন কুচি- আধা টেবল চামচ

সয়া সস- ১ চা চামচ

চিলি গার্লিক সস- ১ চা চামচ

চিকেন স্টক- ১ কাপ

পার্সলে পাতা কুচি- ২ টেবিল চামচ

গোলমরিচ গুড়ো- ১ চা চামচ

মাখন- ২ টেবিল চামচ

ক্রিম- ২ টেবিল চামচ

লবণ- আন্দাজমত 

চিনি- চারভাগের এক চা চামচ

প্রণালী

চিকেন ব্রেস্ট বাটারফ্লাই কাট করে কেটে নিন। ৫০০ গ্রাম চিকেন থেকে মোটামুটি ৬টা বড় টুকরো বের হবে। চিকেন ধুয়ে, পানি ঝরিয়ে একটি বড় থালায় রেখে দিন। লবণ, গোলমরিচ আর হার্বস চিকেনে ভালো করে মাখিয়ে রেখে দিন। একটা বড় পাত্রে তিনটে ডিম, দুই চা চামচ পার্সলে পাতা, কিছুটা ধনেপাতা কুচি, রসুনশাক কুচি, গোলমরিচ গুড়ো, শুকনো মরিচ গুড়ো, অরিগ্যানো, লবণ আর এক চা চামচ মাখন দিয়ে ভাল করে ফেটিয়ে নিন।

এবার একটা প্লেটে ময়দা নিন। কম আঁচে ফ্রাইং প্যান বসান। হালকা গরম হলে এক চা চামচ সয়াবিন তেল আর এক টেবিল চামচ মাখন দিন। চিকেনের টুকরোগুলো একবার ময়দায় মাখিয়ে, বাড়তি ময়দা ঝরিয়ে নিন। তারপর ডিমের গোলায় ভালো করে ডুবিয়ে একটা একটা করে ফ্রাইং প্যানে দিয়ে দিন। প্যান ঢাকা দিয়ে দিতে হবে। মিনিট খানেক আঁচ বাড়িয়ে রেখে আবার কমিয়ে দিন। ঢাকনা খুলে চিকেনের টুকরোগুলো এপিঠ-ওপিঠ করে বাদামি করে ভেজে নিন। ভাজার সময় প্রত্যেকবার এক টেবিল চামচ মাখন দিয়ে দিন। এতে তুলতুলে ও স্বাদু হবে চিকেন।

ভাজা হলে ওই প্যানে আবার দুই টেবল-চামচ মাখন দিয়ে দিন। কুচিয়ে রাখা রসুন আর পেঁয়াজ প্যানে দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। তারপর মাপ অনুযায়ী চিকেন স্টক, সয়া সস, চিলি-গার্লিক সস, পার্সলে পাতা, ধনেপাতা, রসুনশাক, অরিগ্যানো, লবণ আর চিনি দিয়ে ভাল করে নেড়ে নিন। আধ কাপ পানি দিন। সস ফুটতে শুরু করবে। আঁচ কমিয়ে রাখুন, মিনিট তিনেক ফুটুক। তারপর ভেজে রাখা চিকেন ব্রেস্টগুলো দিয়ে পরিমাণ মতো ক্রিম দিয়ে দিন। ভালো করে নাড়াচাড়া করে নিন। তিন থেকে চার মিনিটে সস আর চিকেন মিশে যাবে। তারপর গ্যাস বন্ধ করে দিন। 

একবার সাহস করে বানিয়ে খেয়েই দেখুন ভীষণ মজাদার এই চিকেন প্রণালীটি!

About

Popular Links