Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইন্দোনেশিয়ায় বিশ্বের প্রাচীনতম গুহাচিত্রের সন্ধান

৪৫,৫০০ বছরের পুরোনো এই চিত্রটিকে ঐ অঞ্চলে মানুষের বসতি স্থাপনের সবচেয়ে প্রাচীন প্রমাণ হিসেবেও দেখা হচ্ছে

আপডেট : ১৫ জানুয়ারি ২০২১, ১২:১৩ পিএম

বিশ্বের 'প্রাচীনতম' গুহাচিত্রের সন্ধান পাওয়া গেছে ইন্দোনেশিয়ায়। প্রত্নতাত্ত্বিক ধারণা গাঢ় লাল মেটে রঞ্জক ব্যবহার আঁকা বন্য শুকরের ওই ছবিটি প্রায় ৪৫,৫০০ বছরের পুরোনো। 

চিত্রটিকে একইসাথে ঐ অঞ্চলে মানুষের বসতি স্থাপনের সবচেয়ে প্রাচীন প্রমাণ হিসেবেও দেখা হচ্ছে। 

গুহাচিত্রে প্রাণীর এ ছবি নিয়ে সায়েন্স  অ্যাডভান্স জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনের অন্যতম লেখক অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের ম্যাক্সিম উবার্ট এএফপিকে বলেন, "২০১৭ সালে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে এই গুহাচিত্রের সন্ধান পাওয়া যায়। জরিপের কাজে গিয়ে বাসরান বুরহান নামের এক শিক্ষার্থী এ গুহাচিত্রটি খুঁজে পান।"

লেয়াং তেডোঙ্গে নামের এই গুহাটি সুলাওয়েসি দ্বীপের একটি প্রত্যন্ত উপত্যকায় অবস্থিত। যেখানে শুষ্ক মৌসুম ছাড়া যাতায়াত করা কার্যত অসাধ্যকর। 

উবার্ট জানান, ১৩৬ সেন্টিমিটার প্রস্থের এবং ৫৪ সেন্টিমিটার উচ্চতার এই বন্য শুকরের ছবিটি আঁকতে ব্যবহার করা হয়েছিলো গাঢ় লাল মেটে রঞ্জক। 

আরেকজন গবেষক এডাম ব্রুম বলেন, "চিত্রটি দেখে মনে হচ্ছে শুকরটি আরো দুইটি বন্য শুকরের মধ্যকার ঝগড়া কিংবা যোগাযোগকে প্রত্যক্ষ করছে।"

এই অঞ্চলের মানুষ প্রায় কয়েক হাজার বছর ধরেই সুলাওয়েসির বন্য শুকর শিকার করে আসছে। এ শুকরগুলো এই অঞ্চলের প্রাগৈতিহাসিক যুগের (বিশেষ করে বরফ যুগের) শিল্পকর্মের অন্যতম প্রধান বিষয়বস্তু ছিলো। 

প্রত্নতাত্ত্বিক ম্যাক্সিম উবার্ট জানান, গুহাচিত্রটি আবিষ্কারের পাশাপাশি এর উপরে ক্যালসাইটের মজুত খুঁজে পাওয়া যায়। পরবর্তীতে ইউরেনিয়াম-সিরিজ আইসোটোপ ডেটিংয়ের মাধ্যমে জানা যায় এর সম্ভাব্য বয়স। 

তিনি বলেন, "মজুতটির সম্ভাব্য  বয়স ৪৫,৫০০ বছর হতে পারে বলে আমরা ধারণা করছি। তবে এটা আরো পুরোনো হতে পারে। কারণ, আমরা শুধুমাত্র ছবিটির উপরে জমে থাকা ক্যালসাইটের সময়টি বের করেছি।"

তিনি আরো বলেন, " যারা এই চিত্রকর্মটি এঁকেছে তাদের চিন্তাভাবনা, জীবনধরণ অত্যন্ত আধুনিক ছিলো। পাশাপাশি ছবি আঁকার জন্য প্রয়োজনীয় সক্ষমতা এবং উপকরণ তাদের ছিলো।"

গবেষকদলের বিশ্বাস,  এই চিত্রকর্মটি হোমো সাপিয়েন্সদেরই সৃষ্টি। 

এর আগে,  সুলাওয়েসিতেই ৪৩,৯০০ বছরের পুরোনো একটি গুহাচিত্রের সন্ধান পায় গবেষকদের এই দলটি। যেটিতে প্রাচীন মানুষের পশু শিকারের দৃশ্য ফুটে উঠেছিলো। 

জানা যায়, অস্ট্রেলিয়ায় প্রথম মানবসভ্যতার বিকাশ শুরু হয় ৬৫,০০০ বছর আগে। সেসময় মানুষ অস্ট্রেলিয়া পৌছবার জন্য ইন্দোনেশিয়ার এসব দ্বীপ অঞ্চলগুলো (যা কিনা তখন 'ওয়ালাসিয়া' নামে পরিচিত ছিলো) অতিক্রম করে থাকতে পারে বলে ধারণা নৃতত্ত্ববিদদের। 

এ ধরনের গুহাচিত্র প্রাচীনকালে মানুষের স্থানান্তরের বিস্তৃত ইতিহাস সম্পর্কে জানতে সহায়ক হবে।

About

Popular Links