Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

নতুন জিন থেরাপি আবিষ্কার, থেমে যাবে বয়সের চাকা!

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ক্যাট-৭ নামক জিন যেটি কোষের বয়স বৃদ্ধিকে ত্বরান্বিত করে সেটিকে  নিষ্ক্রিয় করার মাধ্যমেই আটকানো যাবে বয়সের চাকা

আপডেট : ২০ জানুয়ারি ২০২১, ০৬:১৯ পিএম
সময় গড়ানোর সঙ্গে সঙ্গে শরীরের বয়সও বাড়ে। তবে সুখবর এনেছেন চীনের বিজ্ঞানীরা। নতুন ধরনের জিন থেরাপি তৈরি করেছেন তারা, যেটি ইঁদুরের স্বাভাবিক জীবনকাল বাড়িয়ে তুলতে পারে। 

একই সঙ্গে নাকি এই থেরাপি বয়সের বৃদ্ধিকে কিছু ক্ষেত্রে বিপরীত দিকে ধাবিত করতে সক্ষম। আর মানুষের ক্ষেত্রেও এই পদ্ধতি কাজ করবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। 

চলতি মাসের শুরুতে সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ক্যাট-৭ নামক জিন যেটি কোষের বয়স বৃদ্ধিকে ত্বরান্বিত করে সেটিকে  নিষ্ক্রিয় করার মাধ্যমেই আটকানো যাবে বয়সের চাকা। 

প্রকল্পটির সহ-তত্ত্বাবধায়ক চায়নিজ অ্যাকাডেমি অব সায়েন্স (সিএএস) এর প্রাণিবিদ্যা অনুষদের অধ্যাপক কু জিং বলেন, "এই ইঁদুরগুলো সাধারণত ছয় থেকে আট মাসের মধ্যেই পরিপূর্ণ বয়সে আসে। কিন্তু এই গবেষণার ফলে তাদের জীবনকাল প্রায় ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।" 

তারা প্রায় ১০ হাজার জিনের মধ্যে সিআরআইএসপিআর পদ্ধতিটি ব্যবহার করে ১০০ জিন শনাক্ত করেছেন, যার মধ্যে ক্যাট-৭ নামক জিনটি সবচেয়ে কার্যকরী ছিল। কু জিং বলেন, "আমরা  বিভিন্ন ধরনের কোষের জিনের কার্যকারিতা পরীক্ষা করেছি। এর মধ্যে মানব স্টেম সেলে, মেসেনচাইমাল প্রজেনিটর সেলে এবং মানুষ ও ইঁদুরের যকৃত কোষে ব্যবহার করে কোনো প্বার্শপ্রতিক্রিয়া দেখা যায় নি। এমনকি ইঁদুরের শরীরেও দেখা যায়নি।" 

যদিও এখনও মানুষের ওপর পরীক্ষার জন্য প্রস্তুত হতে দীর্ঘ পথ বাকি। তবুও কু জিং আশাবাদী যে আর্থিক তহবিল পেলে এবং সুযোগ করে দেওয়া হলে গবেষণাটি আরও সুদূরপ্রসারী ফলাফল পেতে পারে। "আমরা আশা করি যে ভবিষ্যতে খুব সামান্য পরিমানে হলেও বৃদ্ধ বয়সকে বিলম্বিত করার উপায় পাওয়া যাবে", বলেন এই বিজ্ঞানী।







About

Popular Links