Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

এ যেন নদীর জাদুঘর

বাংলাদেশের প্রায় ২০০টি নদ-নদী, হাওর, বিল এবং বঙ্গোপসাগরের পানি সংরক্ষিত আছে এই জাদুঘরটির নদী গ্যালারিতে

আপডেট : ২৩ মার্চ ২০২১, ০৮:৫৪ পিএম

নদীমাতৃক দেশ বাংলাদেশ। দেশের প্রায় ২৪ হাজার কিলোমিটার জায়গা জুড়ে বয়ে চলা বিশাল এই জলরাশি জীবন ও জীবিকার অন্যতম প্রধান উৎস। 

তবে কালের স্রোতে নদীর স্রোতও একসময় থেমে যায়। বাংলার বুক থেকে তাই হারিয়েও গেছে বহু নদ-নদী। জাদুঘরের চার দেওয়ালের মাঝে নদীকে সংরক্ষণ করা না গেলেও তার কিয়দংশ সংরক্ষণে এগিয়ে এসেছে একটি বেসরকারি সংস্থা।

ঠাকুরগাঁওয়ের “লোকায়ন জীবন বৈচিত্র জাদুঘরটিতে” ২০০৬ সালের যাত্রা শুরু করলেও এর “নদী গ্যালারির” প্রতিষ্ঠাকাল ২০১৬। ইউএসডিও ও স্থানীয় মানুষের সহায়তায় গড়ে উঠেছে জাদুঘরটি। প্রতিষ্ঠা করেছিলেন ড. মুহম্মদ শহীদ-উজ-জামান।

বাংলাদেশের প্রায় ২০০টি নদ-নদী, হাওর, বিল এবং বঙ্গোপসাগরের পানি সংরক্ষিত আছে এই জাদুঘরে। একই সাথে রয়েছে নদীর পলি, বালি ও নদীর সাথে সম্পর্কিত নানা বস্তু। বাংলাদেশের প্রতিটি নদ-নদীর নামের তালিকা, জলজ, মৎস্য সম্পর্ক অজানা অনেক তথ্য ও বস্তুও সংরক্ষির রয়েছে লোকায়ন জাদুঘরের নদী গ্যালারিতে।

বাংলাদেশ ছাড়াও বিশ্বের কয়েকটি দেশের নদী ও সাগরের পানি সংরক্ষিত রয়েছে নদী গ্যালারিতে। সম্প্রতি হারিয়ে যাওয়া অনেক নদীর পানিও রয়ে গেছে এই সংরক্ষণে।

আর যারা দূর-দূরান্ত থেকে সংগ্রহ করেছে এসব নাম না জানা কিংবা বর্তমানে হারিয়ে যাওয়া নদীর পানি, তাদের নামও উল্লেখ করা হয়েছে প্রতিটি সংরক্ষণের সাথে।

নদী গ্যালারিতে সংরক্ষিত কয়েকশত নদীর মধ্যে নাম না জানা কয়েকটি উল্লেখযোগ্য নদী হচ্ছে-- ফুলকুমার, কালো, সুগন্ধা, সোনাভরী, ধানসিঁড়ি, পুনর্ভরা, চাওয়াই, দুধকুমর, নীলকমল, ধরনী, হলহলিয়া, কালজানি, জালশিরা, আখিরা, ঘাঘট, লেংগা, মরাসতি, সাতপোয়া, দশআনি, জারখালী, বহুলী, হুড়া সাগর, সন্ধ্যা, হালতি, ধলাই, আত্রাই, ঢেপা, ছাতনাই, তালমা, ভেরগাঁ, মহানন্দা, তিস্তা, জিঞ্জিরাম, হাইল হাওর, চলনবিল, মর্মর সাগর, নীল সাগর, কীর্তনখোলা, আড়য়াল খাঁ, শিববাড়িয়া, রূপসা, সুখ সাগর, রাঙামাটি, আন্ধারমানিক, রনচন্ডী ইত্যাদি।

দেশের বাইরের সংরিক্ষত পানির মধ্যে রয়েছে-- লন্ডনের টেমস নদী, জার্মানির দানইয়ুব, আন্দামান সাগর, আরব সাগর ও উত্তর সাগরের পানি। 

এছাড়া রয়েছে "সাত সাগর" তথা আর্কটিক, উত্তর ও দক্ষিণ আটলান্টিক মহাসাগর, উত্তর ও দক্ষিণ প্রশান্ত মহাসাগর, ভারত সাগর ও দক্ষিণ মহাসাগরের বালি।

নদী গ্যালারি ছাড়াও লোকায়ন জাদুঘরে রয়েছে তৃণমূল লোকজ গ্যালারি, সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী গ্যালারি এবং মুক্তিযুদ্ধ গ্যালারি। শিশুদের জন্য আছে শিশুস্বর্গ। প্রায় ৭০ রকমের ফল এবং ১২০ রকমের ঔষধি গাছ।

এ ছাড়া প্রতিবছর জাদুঘর প্রাঙ্গণে আয়োজন করা হয় নবান্ন, পৌষমেলা, পিঠা, ফল, বর্ষবিদায় ও বর্ষবরণসহ নানা উৎসবের।

About

Popular Links